চট্টগ্রাম বন্দরে নিলামের কনটেইনারে তিনটি বন্দুক

0

চট্টগ্রাম বন্দরে নিলামে তোলা পণ্য ভর্তি একটি কন্টেইনার থেকে তিনটি বন্দুক জব্দ করা হয়েছে। রোববার বন্দরের গুপ্তখালের সাউথ কন্টেইনার ইয়ার্ডে (নিলাম ইয়ার্ড) মালামাল পরিদর্শনকালে বন্দুকগুলো পাওয়া যায়। বন্দুকের সাথে দুটি মনোকুলারও রয়েছে। তবে কারা এসব বন্দুক এনেছে তা নিশ্চিত করতে পারেনি বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ। এই ধরনের এয়ারগান পাখি শিকারে ব্যবহৃত হয়।

এদিকে, দীর্ঘদিন ধরে খালাস না হওয়া মেয়াদোত্তীর্ণ ৩৮২ কনটেইনার পণ্য ধ্বংসের কাজও শুরু করেছে কাস্টমস কর্তৃপক্ষ। ধ্বংসের জন্য তালিকাভুক্ত পণ্যের মধ্যে রয়েছে- পেঁয়াজ, আদা, আপেল, ড্রাগন ফল, কমলা, আঙ্গুর, হিমায়িত মাছ, মহিষের মাংস, মাছের খাবার, লবণ, রসুন, সূর্যমুখী তেল, কফি এবং অন্যান্য ধরনের খাবার।

কন্টেইনারে বন্দুক পাওয়া যাওয়ার পর কাস্টমস কর্তৃপক্ষ নড়েচড়ে বসেছে। তবে কন্টেইনার খোলার পর তারা নিশ্চিত হন কোনো প্রবাসী বা বিদেশি নাগরিক এসব বন্দুক লাগেজে বন্দরে নিয়ে এসেছেন। পরে কোনো কারণে তিনি সেগুলো ছাড়িয়ে নেননি। বন্দুকগুলো দু-এক জায়গায় মরিচা ধরেছে ।কারা এই চালান এনেছে তা খতিয়ে দেখছে কাস্টমস কর্তৃপক্ষ। কাস্টমসের উপকমিশনার সন্তোষ শরণ  বলেন কারা ও কেন বন্দুক নিয়ে এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে। এই ধরনের এয়ারগান সাধারণত পাখি শিকারে ব্যবহৃত হয়। কন্টেইনারটি বন্দর নিরাপত্তা বিভাগের হেফাজতে রয়েছে। জব্দ করা এয়ারগান পুলিশ হেফাজতে রাখা হবে।

জানা গেছে, ধ্বংসের তালিকায় মোট ১১১টি লটে ১৩৬টি রিফার কন্টেইনার, ৩২টি শুকনো পাত্র ও ২১৪টি শুকনো পাত্র রয়েছে। দিনে ২৫-৩০টি কন্টেইনার পণ্য ধ্বংস করার পরিকল্পনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *