আয়কর খাতে রাজস্ব বাড়ানোর তাগিদ

0

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) আয়কর খাতে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি তুলনামূলকভাবে কম। এ খাতে প্রবৃদ্ধি বাড়াতে তদারকি বাড়ানোর নির্দেশ দেন সংস্থাটির চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা। রহমাতুল মুনিম। সম্প্রতি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় তিনি এ নির্দেশনা দেন।

বৈঠকে বলা হয়, প্রথম ছয় মাসে এনবিআর রাজস্ব লক্ষ্যমাত্রার ১ লাখ ৫৮ হাজার ৮৬ কোটি টাকার বিপরীতে ১ লাখ ৪৫ হাজার ৩৬৮ কোটি টাকা আয় করেছে। লক্ষ্যমাত্রা অর্জনের হার ৯১.৯৬ শতাংশ। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৮ দশমিক ১৮ শতাংশ। গত অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ছয় মাসে শুল্ক খাতে প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ২৫ শতাংশ এবং মূল্য সংযোজন কর (মুসাক) খাতে ১৫ দশমিক ৫২ শতাংশ প্রবৃদ্ধি হলেও আয়কর খাতে প্রবৃদ্ধি হয়েছে। খাত ছিল মাত্র ৭.২৯ শতাংশ।

এ প্রসঙ্গে এনবিআর কর্মকর্তাদের উদ্দেশে বক্তব্য দেন আবু হেনা। রহমাতুল মুনিম বলেন, সাম্প্রতিক সময়ে আয়কর খাতের রাজস্ব প্রবৃদ্ধি কমছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নজরদারি বাড়াতে হবে।

চলতি অর্থবছরের ছয় মাসে আমদানি-রপ্তানি থেকে আয় হয়েছে ৪৪ হাজার ৯৩৯ কোটি ৪৪ লাখ টাকা। মুসাক খাত থেকে ৫৩ হাজার ৩৯১ কোটি ৬৩ লাখ টাকা এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৪৪ হাজার ৬৪২ কোটি ১৫ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *