খাওয়ার পর কতক্ষণ হাঁটা উপকারী?

0

নিয়মিত হাঁটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শরীর সুস্থ রাখতে নিয়মিত সকাল-বিকাল হাঁটার পরামর্শও দেন বিশেষজ্ঞরা। কিন্তু খাওয়ার পর হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকেই।

বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার পর হাঁটার অনেক উপকারিতা রয়েছে। উদাহরণ স্বরূপ-

১. বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত হাঁটার পাশাপাশি খাওয়ার পর হাঁটার অভ্যাস থাকলে তা হজমের জন্য খুবই উপকারী। তাদের মতে, যাদের হজমের বিভিন্ন সমস্যা রয়েছে তাদের অবশ্যই খাওয়ার পর হাঁটা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের সঞ্চালন খাবারকে সঠিকভাবে পেটে যেতে সাহায্য করে এবং এটি দ্রুত হজমেও সাহায্য করে।

২. শুধু হজমেই সাহায্য করে না, বিশেষজ্ঞরা আরও বলেন যে খাওয়ার পর হাঁটা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। তাদের মতে, টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা যদি নিয়মিত খাবার খাওয়ার পর একটু হাঁটাহাঁটি করেন, তাহলে রক্তে শর্করার উৎপাদনে এর প্রভাব পড়ে। তাদের কথায়, খাবার ব্লাড সুগার তৈরি করে। কিন্তু খাওয়ার পর হাঁটার অভ্যাস থাকলে রক্তে শর্করার বৃদ্ধি রোধ করা সম্ভব। ফলে ডায়াবেটিসও প্রতিরোধ করা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে প্রতিবার খাবারের পর অন্তত ১০ মিনিট হালকা হাঁটা প্রয়োজন।

৩. বিশেষজ্ঞরা হৃদরোগের ঝুঁকি কমাতে নিয়মিত ব্যায়ামের পরামর্শ দেন। খাবারের পর নিয়মিত হাঁটা রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়। আর রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম থাকলে স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে যায়।

৪. যাদের অতিরিক্ত ওজন কমানোর জন্য চিন্তিত তাদের জন্য খাবারের পর হাঁটাও খুবই উপকারী।

৫.অনেক গবেষণায় দেখা গেছে খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার অভ্যাস থাকলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের জন্য খাবারের পর হাঁটা খুবই উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *