চিকেন পক্স হলে কী খাবেন, কী খাবেন না?

0

শীতে শেষ হতে আর দেরি নেই। শীতের শেষে বসন্তের আগমন মানেই ঘরে ঘরে নানা রোগের প্রাদুর্ভাব। মাঘ-ফাল্গুন মাসে চিকেন পক্স বা জল বসন্তের সাথে দেখা দেয় আরও বেশ কিছু রোগ। বায়ুবাহিত রোগ হওয়ায় চিকেন পক্স প্রতিরোধের কোনো উপায় নেই। তবে আক্রান্ত রোগীর কাছ থেকে যতটা সম্ভব দূরে থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।

চিকেন পক্স একটি ভাইরাস দ্বারা সৃষ্ট একটি সংক্রমণ। এটি একটি ছোঁয়াচে রোগ। সংক্রমণ বাতাসের মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। চিকেন পক্স ছোট, তরল ভরা ভেসিকুলার ফুসকুড়ি দ্বারা চিহ্নিত করা হয় যা খুব চুলকায় এবং কখনও কখনও জ্বরের সাথে থাকে। তাই এই রোগে আক্রান্ত হলে রোগীকে বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হয়। চিকেন পক্সে কী খাবেন এবং কী খাবেন না তা জানাও জরুরি।

পানি খাওয়া বাড়ান: চিকেনপক্সের সময় পানিশূন্যতা দেখা দেয়। তাই প্রচুর পানি পান করার চেষ্টা করুন। পানি ফুটিয়ে ঠান্ডা করে খান।

ফাস্ট ডায়েট: এ সময় ফাস্ট ডায়েট অনুসরণ করুন। এই খাবারের মধ্যে রয়েছে কলা, ভাত, আপেল এবং টোস্ট।

ফল খাওয়ার পরিমাণ বাড়ান: চিকেন পক্সের সময় বেশি করে ফল খাওয়ার চেষ্টা করুন। আঙুর, কলা খেতে পারেন। আপনি যদি এই ফল খেতে পছন্দ না করেন তবে আপনি এগুলো মিল্কশেক এবং জুস আকারে খেতে পারেন।

ডাবের পানি: শূন্য ক্যালোরি সহ প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন রয়েছে। যা, আপনার শরীরে শীতল প্রভাব প্রদান করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

সেদ্ধ সবজি: তেল ছাড়া সেদ্ধ সবজি খাওয়ার চেষ্টা করুন। সেক্ষেত্রে গাজর, মিষ্টি আলু, আলু ও বাঁধাকপি খেতে পারেন।

দই: এটি ত্বক নিরাময়ে খুবই কার্যকরী। এতে ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকও রয়েছে। তাই দই খাওয়ার চেষ্টা করুন।

অ্যান্টিভাইরাল: দই, খেজুর, এপ্রিকট, চেরি, অ্যাভোকাডো, পেঁপে, আপেল, নাশপাতি, ডুমুর এবং আনারস খান।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার: খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন ব্রকলি, পেঁপে, কিউই এবং স্ট্রবেরি অন্তর্ভুক্ত করুন।

নিম পাতা: অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিম্যালেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সমৃদ্ধ, নিম পাতা চিকেন পক্স নিরাময় করে। নিম পাতার রস উপকারী। এছাড়া নিম সিদ্ধ পানি দিয়ে গোসল করলেও উপকার পাবেন।

কি খাবেন না?

চর্বিযুক্ত খাবার: চর্বিযুক্ত খাবার যেমন মাখন, তেল, বাদাম, পনির, নারকেল বা চকলেটে চর্বি বেশি থাকে, যা পক্সের প্রদাহ বাড়াতে পারে।

অতিরিক্ত তেল ও মশলা যুক্ত খাবার: শরীর সুস্থ রাখতে অতিরিক্ত তেল ও মশলা যুক্ত খাবার খাওয়ার বিরুদ্ধে পরামর্শ দেন চিকিৎসকরা। চিকেন পক্স মুখের অভ্যন্তরে ছোট ঘা সৃষ্টি করে, যা চুলকানি হলে প্রদাহকে তিনগুণ করে দিতে পারে। তাই তৈলাক্ত, টক ও মসলাযুক্ত খাবার থেকে দূরে থাকুন।

আরও শুকনো ফল: আখরোট, চিনাবাদাম, কিশমিশের মতো খাবারে এক ধরনের অ্যামাইনো অ্যাসিড থাকে, যা চিকেন পক্সের জীবাণুর বংশবৃদ্ধি করে। এই অ্যাসিড শরীরের জন্য ভালো হলেও চিকেন পক্স হলে এই খাবার থেকে দূরে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *