একুশে বইমেলা।ছুটির প্রথম দিনেই চেনা ছন্দে প্রাণের মেলা

0

অমর একুশে বইমেলার প্রথম সাপ্তাহিক ছুটি ছিল গত শুক্রবার। এদিন পাঠক ও ক্রেতাদের ভিড় বাড়তে থাকে। বিকেলে পা রাখার জায়গা ছিল না। সোহরাওয়ার্দী উদ্যান চত্বর কানায় কানায় পূর্ণ। মেলার তৃতীয় দিনে এমন দৃশ্যে খুশি লেখক-প্রকাশকরা।

শিশুপ্রহর থাকায় গতকাল সকাল ১১টা থেকে মা-বাবা ও স্বজনদের হাত ধরে মেলায় আসতে শুরু করে শিশুরা। দুপুরের পর থেকে পাঞ্জাবি ও শাড়ি পরে মেলায় প্রবেশ করতে থাকে তরুণ-তরুণীরা। বিকেলের হাওয়া আর তরুণীদের হাতে-মাথায় সাজানো ফুলগুলো যেন বসন্তের আগমনের ঘোষণা দেয়। লাল শাড়ি, হাতে চুড়ি আর মাথায় ফুলের মুকুট পরে টিএসসির গেট দিয়ে মেলায় প্রবেশ করছিলেন নাজনীন আক্তার। তিনি বলেন, বইমেলা প্রাণের উৎসব। শুধু বই কেনা নয়, লেখকদের সঙ্গে দেখা-সাক্ষাৎ। তাদের বিভিন্ন বিষয়ে মুখোমুখি জিজ্ঞাসা করা যেতে পারে।

মেলায় গিয়ে ক্লান্ত হয়ে পড়েন ষাট বছরের আবদুল জলিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। আবদুল জলিল বলেন, স্মৃতির পাতা ছুঁয়ে ছাত্রজীবনে প্রতিদিন মেলায় আসতাম। সোহরাওয়ার্দীর পুকুর পাড়ে বন্ধুদের জড়ো করে বই পড়তাম। পরে প্রতিবছর মেলায় আসি। বয়সের কারণে অনেক রোগ এখন শরীরে বাসা বাঁধছে। এছাড়া করোনার কারণে আমি দুই বছর বাড়ি থেকে বের হইনি। মেলায় এসে খুব ভালো লাগছে।

অনন্যা প্রকাশনীর স্বত্বাধিকারী মনিরুল হক বলেন, শুরুতেই মনে হয় মেলা জমে উঠেছে। ছুটির প্রথম দিনেই মেলার মাঠ ছিল জমজমাট।

প্রথম প্রকাশনীর প্যাভিলিয়নে কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, করোনার কারণে দুই বছর ধরে মেলার আয়োজন করা হলেও যেন রঙ নেই। এ বছর ভাষা মাসের প্রথম দিনে মেলা শুরু হয়েছে। এবারের মেলা জমে উঠবে, তা শুরু থেকেই অনুভব করা যায়।

মেলায় গতকাল ৯৬টি নতুন বই এসেছে। বিকেলে বইমেলার মূল মঞ্চে ‘স্মরণ : আবুল মাল আবদুল মুহিত’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রবন্ধটি কুতুব আজাদ উপস্থাপন করেছেন। আলোচনায় অংশ নেন মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জালাল ফিরোজ ও এম আবদুল আলীম। নূহ-উল আলম লেনিন সভাপতিত্ব করেন।

‘লেখক সায়া’ অনুষ্ঠানে তাদের নতুন বই নিয়ে আলোচনা করেন আহমদ বশির, সুজন বড়ুয়া, রাজীব সরকার ও হারিসুল হক। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি তারিক সুজাত, কুমার চক্রবর্তী ও সুপ্রিয়া কুন্ডু। আবৃত্তি করেছেন রেজিনা ওয়ালী, ঝর্ণা সরকার ও আহসানউল্লাহ তমাল। এ ছাড়া ছিল গান ও নাচ। আজ চতুর্থ দিনে সকাল ১১টায় মেলা শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *