মোদীর উপর ডকুমেন্টারি: প্রচার নিষিদ্ধ করার নথি চেয়েছে সুপ্রিম কোর্ট

0

গুজরাট দাঙ্গা নিয়ে বিবিসির একটি তথ্যচিত্র নিষিদ্ধ করার সিদ্ধান্তের তিন সপ্তাহের মধ্যে সমস্ত নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারের উত্তর পাওয়ার পর, প্রত্যেককে এই বিষয়ে আপত্তি বা বিবৃতি দেওয়ার জন্য আরও দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে। পাঁচ সপ্তাহ পর মামলার পরবর্তী শুনানি।

বিচারপতি সঞ্জীব খান্না এবং এমএম সুন্দরেশের সুপ্রিম কোর্টের বেঞ্চ কেন্দ্রকে তিন সপ্তাহের মধ্যে নিষেধাজ্ঞা সংক্রান্ত সরকারি নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছে এবং শুক্রবার বলেছে যে ডকুমেন্টারি দেখানোর জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের শাস্তি দেওয়ার বিষয়টি তারা রাখতে চায় না।

তাদের আবেদনে, মামলাকারীরা ডকুমেন্টারি নিষিদ্ধ করার সমস্ত প্রত্যক্ষ বা পরোক্ষ আদেশ বাতিল করতে চেয়েছিল। কারণ তথ্যচিত্রে দাঙ্গার বিভিন্ন ব্যাখ্যা দেখানো হয়েছে। দাঙ্গার শিকারদের ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে সেসব মন্তব্য প্রমাণ হিসেবে গ্রহণযোগ্য হতে পারে।

বিবিসি ডকুমেন্টারি ‘ইন্ডিয়া: দ্য মোদি চ্যালেঞ্জ’ প্রচারিত হওয়ার পর, ভারত সরকার ইউটিউব এবং টুইটারকে নির্দেশ দেয় যে এটি দেশে না দেখানোর জন্য। সেই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দুটি মামলা দায়ের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *