মমতা ভারতের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য: অমর্ত্য সেন

0

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভারতের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে বলে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ভারতীয় সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

এটা ভাবা ‘ভুল’ হবে যে ২০২৪ সালের লোকসভা নির্বাচন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য এক ঘোড়ার দৌড় হবে। তিনি মনে করেন, দেশের আসন্ন নির্বাচনে কিছু আঞ্চলিক দলের ভূমিকা ‘স্পষ্টতই গুরুত্বপূর্ণ’ হয়ে উঠবে।

অমর্ত্য সেন বলেছেন, তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে। তবে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিজেপির বিরুদ্ধে জনগণের হতাশাকে কাজে লাগাতে পারবেন কিনা তা এখনও দেখা যায়নি।

“আমি মনে করি কয়েকটি আঞ্চলিক দল স্পষ্টভাবে গুরুত্বপূর্ণ  আমার মতে, ডিএমকে একটি গুরুত্বপূর্ণ দল, তৃণমূলও গুরুত্বপূর্ণ এবং সমাজবাদী পার্টিরও কিছু অবস্থান রয়েছে, তবে আমি জানি না সেই অবস্থান বাড়ানো যাবে কিনা।’

অমর্ত্য সেন বলেন যে বিজেপির জায়গা নিতে পারে এমন অন্য কোনও দল নেই, আমি এমন চিন্তাভাবনাকে ভুল বলে মনে করি। কারণ বিজেপি নিজেকে একটি দল হিসেবে প্রতিষ্ঠিত করেছে, যার দৃষ্টিভঙ্গি রয়েছে এবং ভারতের অন্য যেকোনো দলের চেয়ে বেশি হিন্দু-ঝুঁকে আছে।

ভারতের ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে, বিরোধী কংগ্রেস, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) এবং জনতা দল (ইউনাইটেড) সহ দেশের বেশ কয়েকটি রাজনৈতিক দলের নেতারা একটি নতুন জোটের আহ্বান জানিয়েছেন। এই দলগুলির নেতারা জোর দিয়েছিলেন যে দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন বিজেপির পরাজয় নিশ্চিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *