হামাসের পাল্টা হামলায় ২৪ ইসরায়েলি সেনা নিহত

0

অবরুদ্ধ ফিলিস্তিনি গাজায় স্থল অভিযানের সময় হামাসের পাল্টা হামলায় একদিনে ২৪ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এই ঘটনার পর ইসরাইল গাজায় দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দেয়।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে যে গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে এই একদিনেই ইসরাইল এত বেশি সেনা হারিয়েছে।

এক প্রতিবেদনে বলেছে, গাজার ক্ষমতাসীন দল হামাসের সঙ্গে প্রায় ৩ মাস ধরে চলা যুদ্ধে ইসরায়েলি সৈন্য নিহত হওয়ার এটাই সবচেয়ে মারাত্মক ঘটনা।

ইসরায়েলের প্রধান সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলি বাহিনী মধ্য গাজায় দুটি ভবন ধ্বংস করার জন্য বিস্ফোরক তৈরি করছে। এরপর হামাস সদস্যরা তাদের লক্ষ্য করে গ্রেনেড নিক্ষেপ করে। বিস্ফোরণের কারণে সৈন্যদের ওপর ভবনগুলো ধসে পড়ে। আমরা এখনও তদন্ত করছি এবং ঘটনার বিবরণ এবং বিস্ফোরণের কারণ বোঝার চেষ্টা করছি।

এদিকে নেসেট অধিবেশনে জিম্মিদের স্বজনরা প্রতিবাদ করার পর ইসরাইল গাজা উপত্যকায় দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। প্রস্তাবে হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির প্রক্রিয়াকে কয়েকটি ধাপে ভাগ করার ওপর জোর দেওয়া হয়েছে।

ব্যাপক মৃতের সংখ্যা ইসরায়েলকে আক্রমণ বন্ধ করার বা এমনকি এটি সম্পূর্ণভাবে বন্ধ করার জন্য নতুন করে আহ্বান জানাতে পারে। বিপুল সংখ্যক ইসরায়েলি হতাহতের কারণে ইসরায়েলি সরকারের উপর অতীতের সামরিক অভিযান বন্ধ করার জন্য চাপ সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *