মার্কিন যুক্তরাষ্ট্র নিপীড়ক সরকারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

0

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেকোনো অত্যাচারী সরকারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কঠোর অবস্থান নেবে। সোমবার ঢাকায় মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে এ বিবৃতি দেওয়া হয়।

১৪ ডিসেম্বর, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়, ব্লিঙ্কেন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন অবস্থান স্পষ্ট করেছেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মিত্র ও অংশীদারদের সাথে কাজ করছে তার ভিশনকে বাস্তবে রূপ দিতে। তিনি এই অঞ্চলে সম্পর্কের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচটি নতুন নীতির রূপরেখা দিয়েছেন।

প্রথমত, মার্কিন যুক্তরাষ্ট্র একটি মুক্ত ইন্দো-প্যাসিফিককে এগিয়ে নিতে চায়, যেখানে সঙ্কট এবং চ্যালেঞ্জগুলি খোলাখুলিভাবে সমাধান করা হবে। দ্বিতীয়ত, এখানকার মানুষ স্থলে, সমুদ্রে এবং উন্মুক্ত সাইবারস্পেসে চলাচলের স্বাধীনতা উপভোগ করবে এবং মালবাহী পরিবহন খোলা সমুদ্র পেরিয়ে চলাচল করবে। তৃতীয়ত, এই অঞ্চলের দেশগুলো নির্বাচিত শাসকদের দ্বারা পরিচালিত হবে এবং শাসকদের জনগণের প্রতি সংবেদনশীল হতে হবে।

চতুর্থত, এই অঞ্চলের জন্য প্রযোজ্য নিয়মগুলি সকলের জন্য স্বচ্ছ এবং অভিন্ন হবে। পঞ্চম, মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলে অত্যাচারী সরকারের বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়াবে এবং একটি উন্মুক্ত, আন্তঃপরিচালনামূলক, নির্ভরযোগ্য এবং নিরাপদ ইন্টারনেট ব্যবস্থা প্রদান করবে যা এই অঞ্চলে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করবে।

ব্লিঙ্কেন যোগ করেছেন যে গণতন্ত্র ও মানবাধিকারের চ্যালেঞ্জ মোকাবেলায় যুক্তরাষ্ট্র তার মিত্রদের সাথে কাজ করছে। সাম্প্রতিক গণতান্ত্রিক সম্মেলন গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার জন্য একটি নতুন প্রতিশ্রুতি ও সংস্কার কর্মসূচি চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

মিয়ানমার প্রসঙ্গে তিনি বলেন, দেশটিতে সামরিক অভ্যুত্থানের জবাবে আন্তর্জাতিক জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র। এই জোট মিয়ানমারে সহিংসতার অবসান ঘটাতে, অন্যায়ভাবে আটক সকলকে মুক্ত করতে এবং মানবিক সহায়তার সুবিধা দিতে এবং দেশকে একটি অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রে ফিরিয়ে আনতে কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *