মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে আসছে স্মারক নোট

0

মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে ৫০ টাকার স্মারক নোট ছাপিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামীকাল বুধবার মেট্রোরেল উদ্বোধন অনুষ্ঠানে নতুন স্মারক নোট প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখা অফিস থেকে সংগ্রহ করা যাবে। শুধু ফোল্ডার ছাড়া খামসহ স্মারক নোটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। ৫০. ফোল্ডার এবং খাম সহ  ১০০ টাকা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার স্বাক্ষরিত নোটটির পরিমাপ ১৩০ মিমি × ৬০ মিমি। নোটের ওভারভারের বাম পাশে প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে মেট্রোরেলের ছবি যুক্ত করা হয়েছে।

নোটের পিছনে মেট্রোরেলের আরেকটি ছবি দেওয়া হয়েছে। নোটের সামনের দিকে ‘সেভ টাইম, সেভ এনভায়রনমেন্ট, রিডিউস ট্রাফিক কনজেশন মেট্রোরেল’ এবং পিছনে ইংরেজিতে একই লেখা।

১০০% তুলা কাগজে, স্মারক নোটটির মূল্য সামনের ডানদিকে এবং বাম কোণে ইংরেজিতে ‘৫০’, নীচের ডানদিকে বাংলায় ‘৳৫০’ এবং উপরের অংশে ‘পঞ্চাশ টাকা’ লেখা রয়েছে। নোটের বিপরীত দিকে উপরের বাম কোণে ইংরেজিতে ‘৫০’ এবং নীচের বাম কোণে বাংলায় ‘৳৫০’ রয়েছে।

এ ছাড়া নোটের উপরের ডানদিকে ‘বাংলাদেশ ব্যাংক মনোগ্রাম’ এবং নিচের ডানদিকে ইংরেজি হরফে পঞ্চাশ টাকা এবং বাংলাদেশ ব্যাংক লেখা রয়েছে। এছাড়া বিভিন্ন নিরাপত্তা বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *