এমির সংবাদ সম্মেলনে আসার পেছনের ‘রহস্য’

0

যেকোনো ক্রীড়া ইভেন্টে, ফাইনাল ম্যাচের প্রাক-ম্যাচ সংবাদ সম্মেলনে দলের অধিনায়ক কোচের সাথে থাকবেন বলে আশা করা হচ্ছে। রবিবার কাতারে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও আর্জেন্টিনা। সেই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসেছিলেন মেসির কোচ লিওনেল স্কালোনি। কিন্তু অধিনায়ক লিও মেসি আসেননি। তার বদলে প্রেস সামলাতে আসেন দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

তার এই সংবাদ সম্মেলনে আসার পেছনে একটা ‘রহস্য’ আছে। তাকে ‘সৌভাগ্যের প্রতীক’ হিসেবে বিবেচনা করা হয়। যেমন গত বছর ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকার ফাইনালের আগে সংবাদ সম্মেলনে এসেছিলেন অ্যামি মার্টিনেজ। সেই ম্যাচে শিরোপা জিতে তাদের দীর্ঘ শিরোপার খরা শেষ করে আলবিসেলেস্তে। জাতীয় দলের হয়ে প্রথম শিরোপা জিতেছেন মেসি।

আর্জেন্টিনা দল এখনো সেই মিথকে বিশ্বাস করে। এ বছর ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে ইতালির বিপক্ষে ৩-০ গোলে জয় পায় লাতিন দল। ফিনালিসিমা বাসায় নিয়ে যায়। সেই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে পাঠানো হয় অ্যাস্টন ভিলার গোলরক্ষক মার্টিনেজকেও।

  এটা একটা বড় ব্যাপার নাও হতে পারে। ‘কুসংস্কার’ বললে ভুল হবে না। কিন্তু শীর্ষ পর্যায়ের দল, ফুটবলারদের সেই ‘মিথ’ মেনে চলতে দেখা যায়। ফুটবলের প্রতি যারা নিয়মিত নজর রাখেন তারা নিশ্চয়ই জানেন যে খেলোয়াড়রা ডান ও বাম পা একসাথে নিয়ে মাঠে প্রবেশ করে। অনেকে ঠোঁট নাড়িয়ে কিছু বলে। কেউ আপার হ্যান্ড দিতে হাত তুলে, কেউ এক পা তুলে মাঠে নামেন। অনেক ক্লাব ছোট ছোট বিষয়গুলিতেও মনোযোগ দেয়। রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে যাওয়ার যাত্রায় একই পাইলট রাখার চেষ্টা করে।

সংবাদ সম্মেলনে অ্যামি মার্টিনেজও বিভিন্ন বিষয়ে কথা বলেন। তিনি বলেন, গত বছর ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে ফেভারিট বলা হয়। এবারও ফেভারিট বলা হচ্ছে ফ্রান্সকে। তারা তাদের প্রতিপক্ষকে ফেভারিট বলতেও পছন্দ করে।

এমবাপ্পে এই বছর মন্তব্য করেছেন যে লাতিন ফুটবল ইউরোপের মতো উন্নতি করেনি। জবাবে এমি বলেন, তারা না খেলে কী করে বুঝবে, তারা আমাদের বিপক্ষে খেলেনি। নিয়মিত না খেলে দক্ষিণ আমেরিকার দল সম্পর্কে মন্তব্য করা কঠিন। আপনি যদি না খেলেন তবে মন্তব্য করবেন না। তাদের অবশ্যই জানা উচিত, আমাদের একটি বিশ্বমানের দল আছে। তাই সম্মান করা উচিত।

ফাইনাল নিয়ে আর্জেন্টিনার এই গোলরক্ষক বলেন, দল ভালো খেললেও স্বাভাবিক থাকার চেষ্টা করেন। দলের চাপে থাকলেও চাপে দমে যান না তিনি। গত বিশ্বকাপে ফ্রান্স যখন আর্জেন্টিনাকে হারায় তখন তিনি বার্গার খাচ্ছিলেন এবং বন্ধুদের সাথে কাঁদছিলেন বলেও মন্তব্য করেন তিনি। তার মতে, ফাইনালে সামান্য কারিগরি ভুলও বড় ক্ষতির কারণ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *