ব্যাঙ্কের ভল্টে জাল নোট

0

যমুনা ব্যাংকের ভল্টে জাল নোট পাওয়া গেছে। এ ছাড়া  ছেঁড়া,ফাটা অন্যান্য নোটের অংশবিশেষ পাওয়া গেছে, অন্যান্য শাখা থেকে রিটার্ন সিলসহ অযোগ্য নোট এবং অনেক টুকরো টুকরো পাওয়া গেছে। সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বগুড়ায় যমুনা ব্যাংকের শেরপুর এসএমই শাখা পরিদর্শনে গিয়ে এমন গুরুতর অনিয়ম দেখতে পান। ৫০০ টাকার সাতটি জাল নোট পাওয়া গেছে এবং ৪৫৫টি প্রচলনের জন্য অযোগ্য। একটি শাখায় এত বেশি পরিমাণ জাল এবং বাতিল নোট পাওয়া যায় না। এরই মধ্যে এ ঘটনার জন্য দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা-বগুড়া মহাসড়কের পাশে জব্বার টাওয়ারে যমুনা ব্যাংকের শেরপুর শাখা। বাংলাদেশ ব্যাংকের বগুড়া কার্যালয়ের পরিদর্শন দল মূলত এসএমই ঋণ সংক্রান্ত পরিদর্শনের জন্য এই শাখায় যায়। ৭ সেপ্টেম্বর, একটি তিন সদস্যের পরিদর্শন দল ব্যাংকিং শুরুর আগে উপস্থিত হয় এবং ভল্টের অ্যাকাউন্টগুলি পুনর্মিলন করার সময় জাল এবং বাতিল নোটগুলি খুঁজে পায়। এ অনিয়মের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে চিঠি পাঠায় বগুড়া অফিস। এরপর প্রধান কার্যালয় থেকে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সম্প্রতি ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মির্জা ইলিয়াস উদ্দিন আহমেদকে চিঠি দেওয়া হয়।

এ বিষয়ে মির্জা ইলিয়াস উদ্দিন আহমেদের ব্যক্তিগত মোবাইল ফোন ও হোয়াটসঅ্যাপে সুনির্দিষ্ট কারণ জানিয়ে বার্তা পাঠানো হয়। কিন্তু তিনি সাড়া দেননি। ফোনে জানতে চাইলে যমুনা ব্যাংকের বগুড়ার শেরপুর শাখার ব্যবস্থাপক আহসানুল হক বলেন, এই শাখায় যোগদানের এক মাস হয়ে গেছে। বাংলাদেশ ব্যাংক পরিদর্শনকালে জাল ও ছেঁড়া নোট পাওয়ার ঘটনা শুনেছেন তিনি। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশের ফলে আগের ব্যবস্থাপককে পদ থেকে অপসারণ করা হয়।

জানা গেছে, যমুনা ব্যাংকের এই শাখার ভল্টে টাকা রাখার সীমা ২ কোটি ৬০ লাখ টাকা। এখানে শাখা ব্যবস্থাপকসহ ১৫ জন কাজ করছেন। বাংলাদেশ ব্যাংক পরিদর্শনের তারিখের দেড় বছর আগে থেকে শাখাটির ভারপ্রাপ্ত ব্যবস্থাপকের দায়িত্বে ছিলেন গোলাম ফিরোজ। তাকে এ দায়িত্ব থেকে অপসারণ করে দ্বিতীয় কর্মকর্তা হিসেবে পুনর্বহাল করা হয়েছে। আর সেকেন্ড অফিসারের দায়িত্বে থাকা সানাউল্লাহ মিয়াকে রাজশাহীতে বদলি করা হয়েছে। তা ছাড়া সবাই দায়িত্বে আছেন।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, অসতর্কতার কারণে এতগুলো বাতিল নোট একটি শাখায় জমা দেওয়া উচিত নয়। কোনো কারণে দু-একটি নোট প্রচলনের অনুপযোগী হলেও সেগুলো বাংলাদেশ ব্যাংকে পাঠানোর কথা। যমুনা ব্যাংকের শেরপুর শাখায় কেন এ ঘটনা ঘটল তা চিন্তার বিষয়। শাখা ব্যবস্থাপক, অপারেশন ম্যানেজার (সেকেন্ড অফিসার) এবং ক্যাশ ইনচার্জ প্রতিদিনের লেনদেনের শুরুতে এবং শেষে শাখা ভল্ট অ্যাকাউন্টগুলি সমন্বয় করার জন্য দায়ী। কোন মূল্যের কতটি নোট এবং এই নোটগুলি প্রচলনের যোগ্য কিনা তা লেজার বইয়ে রাখতে হবে।

বিদ্যমান নিয়মানুযায়ী গ্রাহকের সাথে লেনদেনের সময় মেশিন দিয়ে জাল নোট চেক করা বাধ্যতামূলক। অপ্রচলিত ছেঁড়া নোট বিনিময়েরও বিভিন্ন বিধান রয়েছে। কোনো অবস্থাতেই ব্যাঙ্ক শাখা অন্য শাখার জাল, বিল্ট-আপ, অমিল এবং পেমেন্ট প্রত্যাখ্যানকৃত সিল করা নোটের বিনিময় মূল্য দেবে না। বরং, যদি এই ধরনের নোট বহনকারী সম্পর্কে কোন সন্দেহ থাকে, শাখাকে অবিলম্বে পুলিশকে অবহিত করা উচিত এবং তাকে হস্তান্তর করা উচিত। আর যদি মনে হয় গ্রাহক বুঝতে পারেননি, তাহলে তাকে সতর্ক করে ছেড়ে দিতে হবে। প্রতিটি ব্যাংক ভল্টের একটি নির্দিষ্ট ক্ষমতা আছে। কোনো কারণে নির্ধারিত সীমার চেয়ে বেশি নোট জমা হলে তা বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে। বাংলাদেশ ব্যাংকে টাকা জমা করার সময় পুনঃপ্রচলন ও নন-সার্কুলেশন নোট আলাদাভাবে জমা দিতে হয়। প্রচলন নোট বাজারে ভালো নোট উল্লেখ করে। এবং অপ্রচলিত মানে এমন একটি নোট যা  ছেঁড়া, ফাটা, বেশি দাগ বা কালি, আংশিকভাবে পোড়া বা এই জাতীয় অন্যান্য সমস্যা সহ।

এর আগে গত বছর একটি ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকে পাঠানো একটি বান্ডিলে জাল নোটের সন্ধান পেয়ে ব্যাংকগুলোকে সতর্ক করে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। গত বছরের ২৮ সেপ্টেম্বরের সার্কুলারে পুনর্ব্যবহারযোগ্য নোটের প্যাকেটে জাল নোট পাওয়া যাচ্ছে। অনেক সময় যে নোট গুনতে হচ্ছে তার থেকে কম। আবার, উচ্চ মূল্যের নোটের প্যাকেটে, কম মূল্যের নোট বা ছেঁড়া নোটের অংশগুলি পুরোপুরি জোড়া হয় এবং পুনঃপ্রবর্তন নোট হিসাবে পাঠানো হয়। ফলে প্যাকেটটি বান্ডিল করার পর সংশ্লিষ্ট ব্যাংক শাখার নাম, সীলমোহর, স্বাক্ষর ও তারিখসহ বাংলাদেশ ব্যাংকে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *