বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম ম্যালেরিয়া টিকার অনুমোদন

0

বিশ্বে প্রথমবারের মতো মশাবাহিত রোগ ম্যালেরিয়া প্রতিরোধে একটি ভ্যাকসিন চালু করা হয়েছে। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই ভ্যাকসিন অনুমোদন করেছে। অনেক বছরের গবেষণা; বিজ্ঞানীরা বলছেন, ম্যালেরিয়ার ভ্যাকসিন তৈরি, সেই ভ্যাকসিনের পুনরায় অনুমোদন একটি ঐতিহাসিক মুহূর্ত।

এই রোগটি প্রতি বছর ৫লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়, তাদের প্রায় অর্ধেক আফ্রিকান শিশু। এই ক্ষেত্রে, টিকা প্রতি বছর আফ্রিকার লক্ষ লক্ষ শিশুর জীবন বাঁচাতে সক্ষম হবে, ডাব্লিউএইচও এর মতে।

প্রায় ১০০ বছরেরও বেশি চেষ্টা করার পর, ম্যালেরিয়ার জন্য একটি কার্যকর ভ্যাকসিন তৈরি করা ঔষধের জন্য সত্যিই একটি বড় অর্জন।

 ম্যালেরিয়া পৃথিবীর অন্যতম প্রাচীন ছোঁয়াচে রোগ। ম্যালেরিয়ার মূলে রয়েছে প্লাজমোডিয়াম বংশের একটি পরজীবী। স্ত্রী- অ্যানোফিলিস মশার মাধ্যমে এই রোগ মানুষের শরীরে পৌঁছায়।

মশা বাহিত রোগটি প্রতি বছর ৫ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়, যাদের অধিকাংশই সাব-সাহারান আফ্রিকায়। তাদের মধ্যে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের সংখ্যা ৬০,০০০ এরও বেশি বলে জানা গেছে।

যুক্তরাজ্যের একটি ওষুধ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) ম্যালেরিয়ার ভ্যাকসিন তৈরি করেছে। এটি শুধুমাত্র ম্যালেরিয়া নয়, যেকোনো পরজীবী রোগের বিরুদ্ধে মানবসৃষ্ট প্রথম কার্যকর টিকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানাম গ্যাব্রিয়াসাস বলেন, আমি ম্যালেরিয়া গবেষক হিসেবে আমার কর্মজীবন শুরু করেছি। তাই আমি সেই দিনের জন্য আকুল ছিলাম যখন আমাদের এই প্রাচীন এবং ভয়ানক রোগের বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন হবে। আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বে প্রথমবারের মতো ম্যালেরিয়ার ভ্যাকসিন ব্যবহারের সুপারিশ করছে।

তিনি বলেন, এটি বিজ্ঞান, শিশু স্বাস্থ্য এবং ম্যালেরিয়া নিয়ন্ত্রণে একটি যুগান্তকারী পদক্ষেপ। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষের জীবন রক্ষা করবে এই টিকা।

এখন থেকে, আফ্রিকার সাব-সাহারান অঞ্চল এবং ম্যালেরিয়ার উচ্চ প্রাদুর্ভাব, এই টিকাটি বিশ্বের সমস্ত অঞ্চলে শিশুদের জন্য প্রয়োগ করা যেতে পারে। চার ডোজ টিকা দুই বছর বয়স থেকে দেওয়া যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *