হেক্সা জিতবে ব্রাজিল, বলছে অক্সফোর্ডের গবেষণা

0

২০ বছর আগে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলের এবারের লক্ষ্য হেক্সা মিশন। সেই লক্ষ্যেই কাতার বিশ্বকাপে ফেভারিট ব্রাজিল।

মরুভূমিতে কার হাতে খেতাব থাকবে তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে অনেক আগেই। বিশ্বকাপ ট্রফি কে জিতবে তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। সেই ধারাবাহিকতায় সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটি কাতারে বিশ্বকাপ নিয়ে একটি সমীক্ষা চালায়। পরিসংখ্যান গবেষণায় দেখা গেছে, এবার বিশ্বকাপের শিরোপা যাচ্ছে ব্রাজিলের।

অক্সফোর্ড ইউনিভার্সিটি মূলত গাণিতিক প্রক্রিয়ায় সম্ভাব্যতা নির্ধারণ করে এই গবেষণা করেছে। এই সম্ভাবনার মডেলটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গবেষক জোশুয়া বুল তৈরি করেছেন। গাণিতিক হিসাব অনুযায়ী, এই মডেলটি দেখায় বিশ্বকাপে কোন দল কতদূর যাবে, কে শিরোপা জিতবে।

অক্সফোর্ডের সমীক্ষা বলছে সেমিফাইনালে দেখা যাবে বহুল কাঙ্ক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ। দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে নেইমারের জন্য ফল আসছে। আরেক সেমিতে বেলজিয়ানদের কাছে হেরেছে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফরাসিরা।

ফাইনাল হবে ব্রাজিল ও বেলজিয়ামের মধ্যে। আর ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ৬১ দশমিক ৩ শতাংশ। বেলজিয়ামের জয়ের বাকি ৩৮.৭ শতাংশ সম্ভাবনা রয়েছে। এমনটা হলে ষষ্ঠ শিরোপা জয়ের আনন্দে মত্ত হবে ব্রাজিল, আর বেলজিয়ামের সোনালি প্রজন্মের মন খারাপ হবে।

সমীক্ষা অনুযায়ী, সেনেগাল, স্বাগতিক কাতার, ওয়েলস, মার্কিন যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, সৌদি আরব, অস্ট্রেলিয়া, তিউনিসিয়া, জাপান, কোস্টারিকা, কানাডা, মরক্কো, সার্বিয়া, ক্যামেরুন, দক্ষিণ কোরিয়া এবং ঘানা প্রথম রাউন্ড থেকে বাদ পড়বে।

যেকোনো বিশ্বকাপের আগে এমন ভবিষ্যদ্বাণী দেয় বিভিন্ন সংস্থা। শেষ পর্যন্ত মাঠের পারফরম্যান্সই বলা যাবে। এখন দেখা যাক অক্সফোর্ডের ভবিষ্যদ্বাণী মেলে কি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *