দুই মেট্রোরেল স্টেশন থেকে বিআরটিসির বাস চলাচল করবে

0

আগারগাঁও ও উত্তরা উত্তর (দিয়াবাড়ি) মেট্রোরেল স্টেশনে বিআরটিসি বাস থাকবে। দিয়াবাড়ি-কমলাপুর মেট্রো রেল  দিয়াবাড়ি-আগারগাঁও সেকশন আগামী মাসে বা জানুয়ারিতে চালু হতে পারে। বিআরটিসির বাসগুলো আগারগাঁও থেকে ফার্মগেট, শাহবাগ, পল্টন হয়ে মতিঝিল পৌঁছাবে।

দিয়াবাড়ি স্টেশনেও শাটল বাস পাওয়া যাবে। উত্তরার বিভিন্ন এলাকা থেকে এসব বাসে যাত্রীরা মেট্রো স্টেশনে পৌঁছাতে পারবেন। মেট্রোরেল নির্মাণকারী সরকারি কোম্পানি ডিএমটিসিএল বৃহস্পতিবার বিআরটিসির সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে।

বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম  বলেন, যাত্রীদের চাহিদার ভিত্তিতে বাসের সংখ্যা নির্ধারণ করা হবে। এসব বাসে শুধু মেট্রোর যাত্রীরা চড়তে পারবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, কে মেট্রো যাত্রী তা নির্ধারণ করা যাবে না। আগারগাঁও স্টেশনে বাস থাকবে। মতিঝিল যাবে। যারা উঠবে তারাই যেতে পারবে।

তারিখ চূড়ান্ত হলেও গত এক বছরে বেশ কয়েকবার সড়ক পরিবহন মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, ২০২২ সালের বিজয় দিবসে মেট্রোরেলের দিয়াবাড়ী-আগারগাঁও সেকশন চালু করা হবে। তবে গত রোববার তা ঠিক হয়েছে। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়া সাপেক্ষে ডিসেম্বরের শেষে বা জানুয়ারিতে মেট্রোরেল উদ্বোধন করা হবে। তবে জনবলের ঘাটতি এবং অপর্যাপ্ত প্রস্তুতির কারণে মেট্রোরেল ট্রেনগুলো দিনে ২ ঘণ্টা বা শুরুতে সীমিত পরিসরে চলবে। বাণিজ্যিক ট্রাফিকের জন্য ট্রায়াল রান এখনও সংঘটিত হয়নি। নিরাপত্তা নিশ্চিত না করে ট্রেন চালানোয় আপত্তি জানিয়েছেন ঋণদাতা জাইকার।

দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল লাইনের নয়টি স্টেশনের মধ্যে সাতটির কাজ শেষ হয়েছে। পরীক্ষা এবং কমিশনিং চলছে। তবে শেওড়াপাড়া ও কাজীপাড়া স্টেশনের সিঁড়ি এখনও তৈরি হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *