‘ঝামেলামুক্ত’ নেতা খুঁজছে হেফাজতে ‘

0

বিতর্কিত নেতাদের পাশ কাটিয়ে নতুন কমিটি সম্প্রসারণ ও পুনর্গঠন করছে হেফাজত ইসলাম। এ জন্য তারা ‘সমস্যামুক্ত’ নেতা খুঁজছেন। জেলা থেকে কেন্দ্র পর্যন্ত সব কমিটিতে নতুন মুখকে প্রাধান্য দেওয়া হচ্ছে। লাঞ্ছনার মামলায় সমস্যা নেই এমন নেতাদের ‘ব্যাকআপ’ হিসেবে তৈরি করা হচ্ছে। জাতীয় নির্বাচনের আগে এই ‘ব্যাকআপ’ স্থাপন করতে চায় সংগঠনটি। এ জন্য পাঁচ সদস্যের একটি বিশেষ মনিটরিং কমিটি কাজ করেছে।

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় প্রধান বিরোধী দল বিএনপিকে ঘিরে ইতিমধ্যেই উত্তেজনাপূর্ণ রাজনৈতিক অঙ্গন। হেফাজতের এমন প্রস্তুতি নতুন কিছুর ইঙ্গিত দিচ্ছে। জাতীয় উলামা মাশায়েখ সম্মেলনে আগামী ১৭ ডিসেম্বর ঢাকায় বড় সমাবেশের ঘোষণাও দিয়েছে হেফাজত। প্রস্তুতি হিসেবে তারা ৬৪টি জেলায় কাজ করছে।

হেফাজতের সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদ্রিস বলেন, ‘আমরা সাংগঠনিক শক্তি বাড়াতে চাই। এ জন্য গত অক্টোবরে অনুষ্ঠিত সভায় মাওলানা তাজুল ইসলামকে আহ্বায়ক ও মাওলানা লোকমান হাকিমকে সদস্য সচিব করে ১৭ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এছাড়া কেন্দ্রীয় কমিটিতে ২৯ জন এবং ঢাকা মহানগর কমিটিতে ১১ জনকে যুক্ত করা হয়েছে। নতুন আসামিদের মধ্যে ৯০ শতাংশের বিরুদ্ধে কোনো মামলা নেই। আগামীতে যাতে সাংগঠনিক কার্যক্রম পরিচালনায় কোনো অসুবিধা না হয় সেজন্য কমিটিতে নতুন মুখ বাছাই করা হচ্ছে।’

সংগঠনের সহ-সভাপতি আমীর জহুরুল ইসলাম জানান, দেশের ৬৪টি জেলায় নতুন মুখ খুঁজে বের করতে মহাসচিব আল্লামা সাজিদুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি উপ-কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন মাওলানা মুহিউদ্দিন রব্বানী, মাওলানা মীর ইদ্রিস, মাওলানা আবদুল কাইয়ুম সোবহানী ও মুফতি কিফায়াতুল্লাহ আজহারী। এছাড়া কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক করা হয়েছে প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দিন রব্বানী ও কেন্দ্রীয় দাওয়া সেক্রেটারি মাওলানা আবদুল কাইয়ুম সোবহানীকে। মুফতি কিফায়াতুল্লাহ আজহারীকে প্রচার সম্পাদক এবং মাওলানা রাশেদ বিন নূরকে দপ্তর সম্পাদক করা হয়েছে।

সংগঠনের আরেক সাংগঠনিক সম্পাদক আনোয়ার রাব্বানী বলেন, এবার কেন্দ্রীয় কমিটি হবে ৩১৩ সদস্য। মহানগর ও জেলা কমিটি হবে ২০১ সদস্য বিশিষ্ট। আগামী তিন মাসের মধ্যে সব কমিটি সম্পন্ন করার লক্ষ্য তাদের। কেন্দ্রীয় কমিটিতে নতুন যারা নিয়োগ পেয়েছেন তারা কখনোই বিতর্কিত কর্মকাণ্ডে জড়িত ছিলেন না।

হেফাজত কমিটিতে নতুন যুক্ত হয়েছেন ঢাকার বসুন্ধরা মাদ্রাসার মুফতি আরশাদ রহমানী। তার বিরুদ্ধে কোনো মামলা নেই বলে হেফাজতে জানানো হয়েছে। সুনামগঞ্জের মাওলানা আবদুল বাসির, রাঙ্গুনিয়ার মাওলানা শাহাদাত হোসেন, মাওলানা খোবাইব, হাটহাজারী মাদ্রাসার শিক্ষক মাওলানা আশরাফ আলী নিজামপুরী, আমলাপাড়ার মাওলানা আবদুল কাদের, রংপুরের মাওলানা ইউনুস, নরসিংদীর মাওলানা শওকত হোসেন সরকার, মানিকগঞ্জের মাওলানা সৈয়দ নূর, মাওলানা আরাম আলী প্রমুখ। ফরিনাদপুরে রাখা হয়েছে। , মাওলানা হেলাল উদ্দিন, ডাঃ নুরুল আবছার আজহারী, মুফতি কেফাইতুল্লাহ আজহারী, মাওলানা তৈয়ব হালিম, টঙ্গীরের মুফতি মাসুদুল করিম, বরিশালের মাওলানা নুরুর রহমান বেগ, নোয়াখালীর মাওলানা নিজামুদ্দিন, বাগেরহাটের মাওলানা আব্দুল মাবুদ, কক্সবাজারের মাওলানা মুসল্লি প্রমুখ। , ব্রাহ্মণবাড়িয়ার মাওলানা বোরহান উদ্দিন কাসেমী, চকরিয়ার মাওলানা আনোয়ার টেকনা। কেফায়তুল্লাহ, নাজিরহাট মাদ্রাসার নায়েবে মোহতামিম মাওলানা ইয়াহিয়া, মাওলানা শামসুল ইসলাম জিলানী, মাওলানা আবদুল্লাহ পোরশা, ঠাকুরগাঁও মাওলানা শরীফ, হবিগঞ্জের মাওলানা তাফহিমুল হক, মাওলানা জুনায়েদ বিন ইয়াহিয়া ও মাওলানা রাশেদ বিন নূর। তাদের কারো বিরুদ্ধে কোনো মামলা নেই।

ঢাকা মহানগর কমিটিতে নতুন যারা যুক্ত হয়েছেন তাদের বেশির ভাগই নতুন মুখ। তাদের একাধিক মামলা থাকার সমস্যা নেই। তাদের মধ্যে রয়েছেন লালমাটিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহাম্মদ ফারুক, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা লোকমান মাজহারী, সাভার ব্যাংক কলোনি মাদ্রাসার মাওলানা আবদুল্লাহ, মাওলানা ইউসুফ সাদিক হাক্কানী, মাওলানা আবদুল্লাহ ইয়াহিয়া, মাওলানা ইলিয়াস হামিদী, পীরজুঙ্গী মাদ্রাসার ভাইস চ্যান্সেলর মাওলানা ওয়াহেদী। ওয়াদুর রহমান, মো. মাওলানা যুবায়ের আহমদ, চকবাজার ছোট মসজিদের খতিব মাওলানা জসিমউদ্দিন ও দুদক জামে মসজিদের খতিব মুফতি জুবায়ের রশীদ।

চট্টগ্রাম মহানগর আহ্বায়ক কমিটির নতুন আহ্বায়ক মাওলানা তাজুল ইসলাম ও সদস্য সচিব মোজাহেরুল উলুম মাদ্রাসার মোহতামিম মাওলানা লোকমান হাকিমের নামে কোনো মামলা নেই। মামলা ছাড়া নতুন কমিটিতে নিয়োগ পাওয়া অন্যদের মধ্যে রয়েছেন মাওলানা ফোরকানউল্লাহ খলিল, মাওলানা আলী ওসমান, মাওলানা হারুন, মাওলানা মুনির উদ্দিন, মাওলানা ইয়াছিন, মাওলানা হাসান মুরাদাবাদী, মুফতি শিহাব উদ্দিন ইস্পাহানি, মাওলানা আনোয়ার রব্বানী, মাওলানা এনায়েতুল্লাহ, মাওলানা সায়েমুল্লাহ, মাওলানা মো. ফয়সাল বিন তাজুল ইসলাম, মাওলানা জাকারিয়া মাদানী, মাওলানা জয়নাল কুতুবী, মাওলানা শহিদুল ইসলাম, মাওলানা মঞ্জুরুল কাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *