নৌ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির বৈঠক।চট্টগ্রাম বন্দর থেকে দ্রুত বিস্ফোরক অপসারণের সুপারিশ

0

চট্টগ্রাম বন্দরে আমদানি করা বিস্ফোরক ও ঝুঁকিপূর্ণ পণ্য দ্রুত অপসারণ নিশ্চিত করার সুপারিশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সঙ্গে সুনির্দিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে এ ব্যবস্থা নেওয়ার কথাও বলেছে কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রফিকুল ইসলামের সঞ্চালনায় বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মাহফুজুর রহমান, এম আবদুল লতিফ, আছলাম হোসেন ও এসএম শাহজাদা।

বৈঠক সূত্র জানায়, সংসদীয় কমিটি এর আগে চট্টগ্রাম বন্দরে আমদানি করা বিস্ফোরক ও বিপজ্জনক পণ্য যাতে মজুত না থাকে সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল। এর পরিপ্রেক্ষিতে বুধবারের বৈঠকে জানানো হয়, শুল্ক কর্তৃপক্ষের প্রক্রিয়াগত জটিলতায় চট্টগ্রাম বন্দরে বেশ কিছু বিপজ্জনক পণ্য ও বিপজ্জনক পণ্যের কনটেইনার জমে আছে।

চট্টগ্রাম বন্দরে বিপজ্জনক, বিপজ্জনক পণ্য বা কনটেইনার পর্যবেক্ষণে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির তত্ত্বাবধানে ৬০ টন বিপজ্জনক রাসায়নিক পণ্য ধ্বংস করা হয়েছে। তবে বন্দরে এখনও ২৬৬ টিইইউএস বিপজ্জনক পণ্য এফসিএল কন্টেইনার রয়েছে। সেগুলো নিষ্পত্তির ব্যবস্থা করছে কাস্টমস কর্তৃপক্ষ।

এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে সব নদীবন্দরের জন্য একটি আইন প্রণয়নের সুপারিশ করা হয়। কমিটি আন্তর্জাতিক মানের ‘সেফটি ড্রেস’ এবং শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন ধরনের মাস্কের ব্যবস্থা করার সুপারিশ করে।

সভায় শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় মংলাসহ সব নদীবন্দর ও স্থলবন্দরে ট্রমা সেন্টার তৈরির সুপারিশ করা হয়। সভায় কর্ণফুলী নদীর বর্জ্য ব্যবস্থাপনায় আরও তৎপর হওয়ার সুপারিশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *