দুই দল না থাকলে কোনো ‘খেলা’ হবে না: ইসি আনিছুর

0

সাম্প্রতিক সময়ে ‘খেলা হবে’ শব্দটি রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা হচ্ছে। নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিসুর রহমান বলেন, দুই দল না হলে ‘খেলা’ হবে না।

রোববার আগারগাঁও নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আনিচুর রহমান। ইসিতে যোগদানের সাড়ে আট মাসে এই প্রথম সাংবাদিকদের সঙ্গে খোলামেলা আলোচনা করলেন সাবেক সচিব।

আনিচুর রহমান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণের পরিবেশ নিশ্চিত করার ওপর সবচেয়ে বেশি জোর দিচ্ছে ইসি। তিনি বলেন, দলগুলোকে নির্বাচনে আনার দায়িত্ব ইসির নয়। তারা ভোট দেবে, তাদের অনুরোধেই ভোট আসবে। তবে পরিবেশ তৈরির দায়িত্ব কমিশনের। সবাইকে ভোট দিতে শেষ দিন পর্যন্ত চেষ্টা করব।

বিএনপি নির্বাচনে আসবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, বিএনপি নির্বাচনে আসবে। সেই পরিস্থিতি এখনও তৈরি হয়নি। নির্বাচনের এখনও প্রায় ১৪ মাস বাকি। অনেক কিছুই বদলে যাবে।

তিনি আরও বলেন, আমাদের একমাত্র চ্যালেঞ্জ সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা। কীভাবে তা করা যায়, আমরা আমাদের কর্মপরিকল্পনায় বলেছি। আমরা তা খতিয়ে দেখব। সবাই লেভেল প্লেয়িং ফিল্ড না পেলে ভোটের পরিবেশ থাকবে না। ভোটের পরিবেশ তৈরির জন্য এটি করা উচিত।

বর্তমান নির্বাচন কমিশনের ওপর এখনো আস্থার কোনো বক্তব্য দেয়নি বিএনপি। নির্দলীয় সরকার না হলে তারা নির্বাচনে অংশ নেবেন না বলেও জানান। এ প্রসঙ্গে আনিচুর রহমান বলেন, এ দাবি পূরণের এখতিয়ার ইসির নেই। অন্যদিকে আওয়ামী লীগ বলে আসছে তত্ত্বাবধায়ক সরকার আর হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *