৩ লাখ রোহিঙ্গার পাসপোর্ট নবায়নের অনুরোধ জানিয়েছে সৌদি

0

সৌদি আরবে থাকা তিন লাখ রোহিঙ্গার পাসপোর্ট নবায়নের জন্য বাংলাদেশকে অনুরোধ করেছে দেশটি। ঢাকা সফররত সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদ রোববার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানান।

বৈঠক শেষে আসাদুজ্জামান খান বলেন, সৌদি আরবে তিন লাখ রোহিঙ্গা বসবাস ও ব্যবসা করছে। সৌদি উপমন্ত্রী তাদের পাসপোর্ট নবায়নের অনুরোধ করেছেন। সৌদি আরবে প্রায় সাড়ে ২৮ লাখ বাংলাদেশি বসবাস করছেন। তাদের অনেকেই ব্যবসা করছেন। ব্যবসায় কিছু সুবিধা পাওয়ার বিষয়েও আলোচনা হয়েছে।

সৌদি আরব আশির দশক থেকে বিভিন্ন সময়ে বাংলাদেশ ছেড়ে আসা রোহিঙ্গাদের পাসপোর্ট দেওয়ার জন্য কয়েক বছর ধরে বলে আসছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন যে রোহিঙ্গাদের মধ্যে কেউ যদি বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যান তবে তাদের এটি নবায়ন করার সুযোগ দেওয়া হবে।

আড়াই বছর পর আবারও বিষয়টি সামনে আনে সৌদি। আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, বাংলাদেশ থেকে কোনো রোহিঙ্গা পাসপোর্ট নিয়ে সৌদি আরবে গেছে কিনা, তারা আমাদের দেশেই থেকে গেছে। তবে সবাই বাংলাদেশি পাসপোর্ট নেননি। সৌদি সরকার বারবার তাদের বার্মিজ বলে। স্বাধীনতার আগে যারা গিয়েছিল তারা পাকিস্তানি পাসপোর্ট বহন করেছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের বিশেষ বিবেচনায় থাকা রোহিঙ্গাদেরই কেবল নবায়ন করা হবে এবং আমরা তাদের পাসপোর্ট নবায়ন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বলেন, কিছু রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গেছে। কেউ কেউ তিন প্রজন্ম ধরে দেশে আছেন।

শ্রমিকদের জন্য ভিসা সংক্রান্ত জটিলতার অবসান চায় বাংলাদেশ

সৌদি উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজের সঙ্গে পৃথক বৈঠক করেছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশি শ্রমিকদের ভিসা জটিলতা, সৌদি আরবে কাজ না পাওয়া, নারী গৃহকর্মীদের সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয় বলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মন্ত্রী আরও বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য সৌদি সরকারের প্রতি অনুরোধ জানান।

একই হোটেলে সৌদি উপমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও বৈঠক করেন। রোহিঙ্গা সংকট সমাধানে সৌদি আরবের সহায়তাও চেয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *