সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে দিল্লি,মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে ৮ হাজার অতিথি

0

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ নেবেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। আজ সন্ধ্যায় দিল্লিতে অনুষ্ঠেয় অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বেশ কয়েকটি প্রতিবেশী দেশের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। এই শপথ অনুষ্ঠানে সব মিলিয়ে আমন্ত্রিত অতিথির সংখ্যা হবে আট হাজার। এদিকে শনিবার দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বোচ্চ নিরাপত্তা নেওয়া হয়েছে।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ সন্ধ্যা ৭:১৫ মিনিটে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন। মোদির নতুন মন্ত্রিসভায় ২৭-৩০ জন সদস্য থাকবে বলে আশা করা হচ্ছে, যার প্রায় এক-তৃতীয়াংশ জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) সদস্য হবেন।

মোদির শপথ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও আরও কয়েকটি দেশের নেতারা উপস্থিত থাকবেন। তাদের মধ্যে রয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, সিসিলির ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার যুগনাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কুমার দাহাল এবং ভুটানের প্রধানমন্ত্রী টেরিং টোবাগি।

মোদির শপথ গ্রহণের স্থান রাষ্ট্রপতি ভবনে এনএসজি কমান্ডো, ড্রোন এবং স্নাইপার ছাড়াও আধা-সামরিক বাহিনীর পাঁচটি সংস্থার সাথে একটি বহু-স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা স্থাপন করা হচ্ছে। ইভেন্ট চলাকালীন ৯ থেকে ১০ জুন দিল্লিতে একটি নো-ফ্লাই জোন ঘোষণা করা হয়েছে। বিদেশী অতিথিদের জন্য বিশেষ প্রটোকল সহ হোটেলে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হয়েছে। লীলা, তাজ, আইটিসি মৌর্য, ক্লারিজ এবং ওবেরয়ের মতো নামকরা হোটেলগুলি বিশেষ নিরাপত্তার আওতায় রয়েছে। অতিথিরা একটি নির্দিষ্ট রুট দিয়ে হোটেল থেকে অনুষ্ঠানস্থলে যাবেন। এই সময়ে বিভিন্ন রাস্তা বন্ধ এবং ডাইভারশন প্রত্যাশিত. এছাড়া সীমান্তে কড়া নজরদারিও শুরু হয়েছে।

এদিকে মোদির নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভায় চারটি মন্ত্রিত্ব পেতে চলেছে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি)। নির্বাচনে তারা অন্ধ্র প্রদেশে ১৬টি লোকসভা আসনে জয়ী হয়েছে। আর ১২টি আসন জিতে নিতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) দুটি মন্ত্রিত্ব পাচ্ছে। শনিবার বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের বৈঠকে নতুন মন্ত্রিসভা সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

মোদির মন্ত্রিসভায় যোগ দিতে টিডিপির সম্ভাব্য চার নেতার মধ্যে তিনজন হলেন রামমোহন নাইডু, হরিশ বালাযোগী এবং দগ্গুমালা প্রসাদ। চন্দ্রবাবু নাইডুর টিডিপি দুই কেন্দ্রীয় মন্ত্রী, দুই প্রতিমন্ত্রী এবং একজন স্পিকারের পদ চেয়েছে। তবে তারা একজন পূর্ণমন্ত্রীর পাশাপাশি দুই প্রতিমন্ত্রী ও ডেপুটি স্পিকার পদ পাবেন বলে আশা করা হচ্ছে। দলের নেতা ৩৭ বছর বয়সী কিঞ্জরাপু রামমোহন নাইডুর নাম ইতিমধ্যেই পূর্ণমন্ত্রী হিসেবে শোনা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *