এবার লেখক আনিসুল হককে হেয় করে প্রশ্ন এইচএসসিতে

0

লেখক ও সাংবাদিক আনিসুল হকের বিরুদ্ধে কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার একটি প্রশ্নপত্র মানহানির অভিযোগ উঠেছে। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্রের প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানির অভিযোগে দেশজুড়ে চলছে আলোচনা-সমালোচনা। এরই মধ্যে সামনে এলো নতুন এই বিতর্ক।

গত রোববার কারিগরি বোর্ডের বাংলা-২ এর সৃজনশীল প্রশ্নে উদ্দীপকে লেখক আনিসুল হকের নাম উল্লেখ করে বলেন, ‘একবিংশ বইমেলায় হুট করেই তিনি বইটি প্রকাশ করেছেন। পাঠকরা তার লেখাকে আনাড়ি মনে করেন। ফলে তিনি পাঠকদের কাছে সমাদৃত নন।’

কারিগরি বোর্ডের প্রশ্নপত্রের ১ নম্বর প্রশ্নে সরাসরি ব্যক্তিগত আক্রমণ করা হয়। তারপর প্রশ্ন করা হয়, ‘(ক) ‘যশ’ শব্দের অর্থ কী? (বি) ‘ভালো লিখলে খ্যাতি পাবে।’

উক্তিটি ব্যাখ্যা কর। (গ) আনিসুল হক কেন ব্যর্থ হলেন, তার ‘বাংলার নতুন লেখকদের উৎসর্গ’ প্রবন্ধের আলোকে ব্যাখ্যা করুন। (ঘ) সাহিত্যের উন্নতির জন্য ‘বাংলার নতুন লেখকদের প্রতি উৎসর্গ’ রচনায় লেখকের পরামর্শ বিশ্লেষণ কর।

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান বলেন, প্রশ্নপত্র তৈরির সঙ্গে জড়িত শিক্ষককে খুঁজে বের করে ব্যবস্থা নেওয়া হবে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, তিনি কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *