আজ শহীদ নূর হোসেন দিবস

0

আজ ঐতিহাসিক ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস। ১৯৮৭ সালের এই দিনে স্বৈরশাসক এরশাদের বিরুদ্ধে গণআন্দোলনের সময় রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট এলাকায় (বর্তমানে শহীদ নূর হোসেন স্কয়ার) পুলিশের গুলিতে যুবলীগ নেতা নূর হোসেন শহীদ হন। বুকে ও পিঠে ‘মুক্ত গণতন্ত্র/স্বৈরাচার মরুক’ লিখে প্রতিবাদ করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হন। সেই থেকে দিনটি ‘গণতন্ত্র মুক্তি দিবস’ হিসেবেও পালিত হয়।

আজকের কর্মসূচি: দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ আজ বৃহস্পতিবার সকালে শহীদ নূর হোসেন চত্বরে পুষ্পস্তবক অর্পণ ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শ্রদ্ধা নিবেদন করবে।

সকালে শহীদ নূর হোসেন চত্বরে একই ধরনের কর্মসূচি পালন করবে বিএনপি। সকালে শহীদ নূর হোসেন চত্বরে আমিনুল হুদা টিটোর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে সিপিবি। এ ছাড়া যুবলীগ, ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, শহীদ নূর হোসেন সংসদ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন দল ও সংগঠন শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে। মিটিং অন্যদিকে জাতীয় পার্টি দিবসটিকে ‘গণতন্ত্র দিবস’ হিসেবে পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *