সাক্ষাৎকার।বাংলাদেশকে পথ দেখালেন গিলেস্পি

0

কোচ জেসন গিলেস্পির খুব ব্যস্ত সময় কাটছে। বিশ্বকাপের মধ্যেই তালিকার ম্যাচ খেলতে হবে প্রাদেশিক দলগুলোকে। গিলেস্পি দক্ষিণ অস্ট্রেলিয়া দলের সঙ্গে এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে ছুটে যান। এই ব্যস্ততার মধ্যেও অ্যাডিলেড ওভালের দুই নম্বর মাঠে দলের অনুশীলনের আগে সময় বের করেন তিনি। বাংলাদেশ সফরের কথা মনে করিয়ে দিয়ে, টি-টোয়েন্টিতে সাকিবের অ্যাকশন এবং ক্রিকেটের রোমাঞ্চ আবেগের ঝুলি খুলে দিল। অ্যাডিলেডে জেসন গিলেস্পির সাথে ২০-মিনিটের আড্ডা।

২০০৬ সালে বাংলাদেশ সফরের কথা আপনার নিশ্চয়ই মনে আছে। চট্টগ্রাম টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন।

গিলেস্পি: বাংলাদেশের অনেক স্মৃতি আছে। অসম্ভব সুন্দর একটি দেশ। মানুষ খুব ভালো। আমার টেস্ট ক্যারিয়ার সেখানেই শেষ। সেই সিরিজে রান পাওয়াটা দারুণ ছিল। সেই দৃষ্টিকোণ থেকে বাংলাদেশে আমার খুব ভালো স্মৃতি আছে। আমি এখন একজন কোচ, নতুন ভূমিকায়। সময়ের সাথে সাথে সবকিছু বদলে যায়। আমাকেও নতুন ভূমিকা নিতে হয়েছে। হ্যাঁ, বাংলাদেশের সঙ্গে জীবনের খেলার কিছু রোমাঞ্চকর স্মৃতি আছে।

শেষ টেস্টে এত ভালো ব্যাটিং করার পেছনে অনুপ্রেরণা কী ছিল?

গিলেস্পি: রিকি পন্টিং ছিলেন অধিনায়ক। বলছিলেন কিছু রান করতে। মাইক হাসির সাথে আমার জুটি ভালো। সত্যিই এটা উপভোগ. ক্যারিয়ারের শেষটা এত ভালো হলে কার না ভালো লাগে। অপরাজিত ২০১ রানের ইনিংস ব্যাটিং গড় বাড়িয়েছে। সত্যি বলতে, একটি দুর্দান্ত অভিজ্ঞতা। তবে আমি একটি সাধারণ গেম প্ল্যান নিয়ে খেলেছি। আপনাকে বিশেষ কিছু করতে হবে, বড় স্কোর নয়। বড় ইনিংস খেলতে সাহায্য করেছে বাংলাদেশি বোলিং। খুব বেশি টার্ন এবং বাউন্স ছিল না। একটা কথা মাথায় ছিল, সামনের পায়ে বল লাগলে এলবিডব্লিউ হব। আমি চেষ্টা করেছি এবং এটি ভালভাবে পরিচালনা করতে পেরেছি।

গ্লেন ম্যাকগ্রার সঙ্গে আপনার জুটির পেছনের রসায়ন কী ছিল?

গিলেস্পি: আমাদের খুব ভালো বোঝাপড়া ছিল। সে আমার খুব ভালো বন্ধু। আমরা অনেক ঠাট্টা করতাম। কে দ্রুততম, কে সেরা! এটা মজার ছিল. খুব ভালো বোলিং করতেন। একদিকে আমি, অন্যদিকে গ্লেন বোলিং। স্পেলের সময় খুব ভালো বোলিং করেছেন। আমরা প্রতিপক্ষকে বুঝে বোলিং করার চেষ্টা করতাম; একটি রান চেক দিতে. ব্যাটারদের কম লুজ বল দেওয়ার চেষ্টা করেছেন। স্টাম্পে রাখার চেষ্টা ছিল। একটি ভাল লাইন-লেংথ বল ব্যাটারকে কিছুই করতে দেয় না। সেটাই আমরা করতাম।

গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া।

গিলেস্পি: এটা খুবই হতাশাজনক। স্বাগতিক ছাড়া অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ। ফাস্ট বোলারদের এমন জ্বলে উঠতে দেখিনি। অস্ট্রেলিয়ার জন্য একটি হতাশাজনক টুর্নামেন্ট। এটা নিয়ে অনেক কথা হচ্ছে। প্রতিক্রিয়া আছে. অস্ট্রেলিয়ার মাটিতে আরও ভালো খেলা উচিত ছিল। আমি মনে করি অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দলে কিছুটা পরিবর্তন আসবে। সেমিফাইনালে না খেলাটা খুবই হতাশাজনক।

এমন কিছু স্মৃতি শেয়ার করুন যা এখনো আপনাকে আনন্দ দেয়?

গিলেস্পি: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিডনি টেস্টের কথা বলতে পারি। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয় ছিল রোমাঞ্চকর। ৩৫ বছর ধরে ভারতে টেস্ট সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া। একটি খুব দীর্ঘ সময়. উপমহাদেশের যেকোনো দলের বিপক্ষে খেলাটা একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতো। সেখানে ফলাফল পেতে ভালো হবে। পাকিস্তান, ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কায় খেলা কঠিন ছিল। কারণ অস্ট্রেলিয়ার থেকে কন্ডিশন আলাদা। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের মতো নয়। তাই উপমহাদেশে একটা ম্যাচ জিতলে সেটাকে অন্যভাবে মূল্যায়ন করতাম।

বাংলাদেশের ক্রিকেটাররা টি-টোয়েন্টিতে মানিয়ে নিতে পারছেন না কেন?

গিলেস্পি: বাংলাদেশে অনেক ভালো ক্রিকেটার আছে। আমি মনে করি তারা টি-টোয়েন্টিতে ভালো দল। কিছু জাগায় উন্নতির প্রয়োজন। তারা যেটা করে ছয়-সাত ওভারে উইকেট হারায়। উইকেটও ধরে রাখতে পারছেন না। কয়েক ওভারে তিন উইকেট হারানো আপনাকে চাপে ফেলবে। বড় স্কোর হবে না। সবার আগে। নিয়মিত বিরতিতে উইকেট হারানো বন্ধ করতে হবে। একটি ভাল দল এবং একটি গড় দলের মধ্যে পার্থক্য হল একটি ভাল দল কঠিন মুহুর্তে একটি ম্যাচ টেনে তুলতে পারে। ভারত ও পাকিস্তানের বিপক্ষে অসাধারণ ক্রিকেট খেলেছে বাংলাদেশ। আমি মনে করি তারা সঠিক পথে রয়েছে।

বিপিএল বা বিসিবি থেকে অফার পেলে কাজ করবেন?

গিলেস্পি: আমি একজন পেশাদার কোচ। আমি কোচিং ভালোবাসি। আমি এখন দক্ষিণ অস্ট্রেলিয়ার কোচ। তরুণ এই দলকে আরও উন্নত করার চেষ্টা করছি। আমি এখন এই ছেলেদের সাথে আছি। সুযোগ এলে অবশ্যই চিন্তা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *