নন-ক্যাডার পদ সংরক্ষণ নিয়ে আজকে বৈঠক।এতে সচিবালয়ের এও-পিওদের ক্ষোভ বাড়ছে

0

প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাদের (AO-PO) জন্য সহকারী সচিব পদের জন্য সচিবালয়ের এক-তৃতীয়াংশ সংরক্ষণ রয়েছে। তবে এ নীতিমালা পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় দিন দিন তাদের মধ্যে ক্ষোভ বাড়ছে। সহকারী সচিব (নন-ক্যাডার) পদে আনুপাতিক হারে সংরক্ষণের দাবিতে তারা দীর্ঘদিন ধরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দ্বারে দ্বারে ঘুরে আসছেন। গত ২৫ এপ্রিল সহকারী সচিব (নন-ক্যাডার) পদ সংরক্ষণের বিষয়ে সিদ্ধান্ত নিতে ১১ সদস্যের একটি কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটি গঠনের এক মাস পর সোমবার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি বিভাগের অতিরিক্ত সচিবের কক্ষে বৈঠক হচ্ছে।

বৈঠকে সচিবালয়ের নন-ক্যাডার কর্মকর্তাদের পদ বহাল রাখার বিষয়টি পর্যালোচনা করা হবে বলে জানা গেছে। এরপর কমিটি প্রতিবেদন জমা দেবে। কমিটির সভাপতিত্ব করছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি বিভাগের অতিরিক্ত সচিব মো. আনিসুর রহমান মিয়া। সদস্য সচিব জনপ্রশাসন উপসচিব (ইউনি-৩ শাখা) মোহাম্মদ আবুল কালাম আজাদ। ৬ এপ্রিল বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রায় ২০০ এও এবং পিও পদ সংরক্ষণের দাবিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবদের সঙ্গে দেখা করেন। এর আগে সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব (নন-ক্যাডার) কল্যাণ ফোরাম এ বিষয়ে জনপ্রশাসন সচিবকে একাধিকবার চিঠি দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ২৫ এপ্রিল ১১ সদস্যের একটি কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম বলেন, নন-ক্যাডার কর্মকর্তাদের বিভিন্ন যুক্তিকে আমলে নিয়ে নতুন পদ সৃষ্টি ও ক্যাডার একীভূত করে সমস্যা সমাধানের কাজ চলছে। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া, তাই এটি আরো সময় লাগবে। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির রিপোর্ট পেলেই ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, ১৯৯২ সালের বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (সচিব) ক্যাডার একত্রীকরণ আদেশে সচিবালয়ের সহকারী সচিব বা সিনিয়র সহকারী সচিবের মোট পদের এক-তৃতীয়াংশ নন-ক্যাডার কর্মকর্তাদের জন্য সংরক্ষিত করা হয়েছে। বিসিএস (সচিব) ও বিসিএস (প্রশাসন) ক্যাডারের একীভূতকরণের সময় গঠিত এসএম আকরাম কমিটি ভবিষ্যতে সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে পদ সৃষ্টি হলে নন-ক্যাডার কর্মকর্তাদের পদ আনুপাতিক হারে বাড়ানোর সুপারিশ করে। এই নন-ক্যাডার পদে প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাদের ফিডার হিসেবে পদোন্নতি দেওয়া হবে।

একই সুপারিশ অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয় সহকারী সচিব ও সিনিয়র পদের সংরক্ষিত পদ বাড়িয়েছে। সহকারী সচিব. তবে উপসচিব পদ পাননি তিনি। বাংলাদেশ সচিবালয়ের সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব (নন-ক্যাডার) কল্যাণ ফোরাম উপসচিব পদে একাধিকবার আবেদন করেছে। প্রাপ্যতা অনুযায়ী তারা সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিবের পদ ১৬৪ এবং উপসচিবের ৭২টিতে উন্নীত করার দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সচিবালয়ের সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব (নন-ক্যাডার) কল্যাণ ফোরামের সাধারণ সম্পাদক এফএম তৌহিদুল আলম বলেন, জনপ্রশাসন সচিব ও প্রতিমন্ত্রী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা ফাইল ফেলে রেখেছেন। বিভিন্ন অজুহাত। এ নিয়ে নন-ক্যাডার কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ রয়েছে।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে প্রায় আড়াই হাজার এও-পিও কাজ করছে। এসব কর্মকর্তার পদোন্নতির জন্য মাত্র ২৬ জন নন-ক্যাডার সহকারী সচিব, ৭২ জন সিনিয়র সহকারী সচিব ও ৯ জন উপসচিব রয়েছেন, যা প্রয়োজনের তুলনায় কম। ফলে দশম গ্রেডের অধিকাংশ কর্মকর্তা একই পদ থেকে অবসরে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *