অনলাইন জুয়া সাইট ‘বেট উইনার’ ক্রিপ্টোকারেন্সির বিনিময়ে ৩৬০ কোটি টাকা

0

রাশিয়া থেকে পরিচালিত একটি অনলাইন জুয়া সাইট ‘বেট উইনার’ -এর দেশে আটজন এজেন্ট রয়েছে। তারা কোম্পানির আটটি ওয়েবসাইট দেখাশোনা করছে। আর দুবাইয়ে বসে তাদের নিয়ন্ত্রণ করছে ছোটন নামের কেউ। তিনি এজেন্ট, সহকারীসহ প্রয়োজনীয় জনবল নিয়োগ করেন। জুয়া খেলার মাধ্যমে জেতা অর্থ ভার্চুয়াল মুদ্রা ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তরিত হয় এবং তার কাছে পাঠানো হয়। এর পরিমাণ প্রতি বছর প্রায় ৩৬০ কোটি টাকা। সম্প্রতি এই জুয়া অভিযানে জড়িত চার বাংলাদেশিকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদ ও তদন্তে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এসব তথ্য জানতে পারে।

সিআইডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ সুপার মুহাম্মদ রেজাউল মাসউদ বলেন, ৫০টি এমএফএস (মোবাইল ব্যাংকিং সার্ভিস) নম্বর পাওয়া গেছে, যেগুলো জুয়াড়িদের কাছ থেকে টাকা আদায়ের কাজে ব্যবহার করা হতো। প্রতিটি সংখ্যা প্রতিদিন গড়ে দুই লাখ টাকা করে। এ হিসাবে তারা দিনে প্রায় এক কোটি টাকা হাতিয়ে নিত। মাস শেষে এর পরিমাণ দাঁড়ায় ৩০ কোটি টাকা। এর একটি ছোট অংশ এখানকার এজেন্টদের পারিশ্রমিক হিসেবে দেওয়া হয়। বাকি টাকা পাচার হয়েছে।

তদন্তকারীরা বলছেন যে বাংলাদেশ থেকে প্রায় ২৫,০০০ লোক প্রতিদিন বেটউইনার সাইটে জুয়া খেলে। এদের অধিকাংশই সাধারণ আয়ের মানুষ। খেলাধুলা ও অর্থ লেনদেনের পদ্ধতি সহজ হওয়ায় গ্রামাঞ্চলের অশিক্ষিত মানুষও এতে জড়িত। ‘ভাগ্য পরিবর্তনের’ আশায় জুয়া খেলে টাকা হারানো। খুব কমই তারা গেমটি জিততে পারে, যার অর্থ তারা দুই বা তিনবার বাজি ফিরে পায়। এতে উৎসাহী হয়ে তিনি আবার বাজি ধরছেন। এটা তাদের নেশায় পরিণত হয়েছে। পর্যবেক্ষণ বলছে, সাধারণত একজন জুয়াড়ি দিনে ৩০০ থেকে ৫০০ টাকা বাজি ধরেন।

সিআইডির একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, মোবাইল ব্যাংকিংয়ের জন্য জুয়ার ওয়েবসাইটে কিছু ফোন নম্বর দেওয়া হয়। তারা প্রতি ঘন্টায় পরিবর্তন করে। কারণ, একটি সংখ্যায় প্রতিদিন লেনদেনের নির্দিষ্ট সীমা রয়েছে। আবার অস্বাভাবিক বা অতিরিক্ত লেনদেন হলে নজরদারি কর্তৃপক্ষের সন্দেহ হবে। এসব কারণে তারা অর্ধশত এমএফএস নম্বর ব্যবহার করে টাকা নেয়। পরে সেই টাকা দুবাই হয়ে রাশিয়ায় পাচার করা হয়।

তদন্ত সূত্রে জানা গেছে, এর আগেও বেটউইনারের স্থানীয় এজেন্টদের গ্রেফতার করা হয়েছে। গত বছরের আগস্টের শেষ সপ্তাহে তিন এজেন্টকে গ্রেপ্তার করে সিআইডি। কাউকে আটক করা হলে জুয়ার অপারেটররা ঘটনাস্থলে অন্য বিশ্বস্ত ব্যক্তিকে নিয়োগ দেয়। ফলস্বরূপ, সাইট এবং জুয়া পরিচালনা অব্যাহত. এবং যেহেতু এটি রাশিয়া থেকে পরিচালিত হয়, তাই সাইটটি এখানে বন্ধ করা যাবে না। গত ১৪ আগস্ট সিআইডির সাইবার পুলিশ সেন্টারের সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট টিম চারজনকে গ্রেপ্তার করে। তারা হলেন আরিফুল ইসলাম, আনোয়ার হোসেন, হারুন অর রশিদ ও ইমরান হোসেন। তারা প্রধান এজেন্টদের সহকারী হিসেবে কাজ করত।

MFS নম্বরে আসা জুয়াড়িদের কাছ থেকে অর্থ গ্রহণ করা এবং জয়ী কাউকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাঠানো তাদের দায়িত্ব ছিল। এরপর বাকি টাকা দুবাইয়ে থাকা ছোটনের কাছে পাঠাতেন তারা।

সিআইডি এর মতে, ‘বেট উইনার’ হল সাইপ্রাস ভিত্তিক এর মালিকানাধীন একটি জুয়ার সাইট, কিন্তু রাশিয়া থেকে পরিচালিত হয়। এই দেশীয় এজেন্টরা একটি বিশেষ মানি এক্সচেঞ্জ অ্যাপের মাধ্যমে জুয়াড়িদের কাছ থেকে প্রাপ্ত অর্থকে মার্কিন ডলারে রূপান্তর করে। পরে তা বিভিন্ন দেশে কাঙ্খিত ব্যক্তির (অ্যাকাউন্ট) কাছে পাঠানো যাবে। এভাবেই তারা বাংলাদেশ থেকে নেওয়া বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচার করছে। কিছু তথ্য সাইটের বর্তমান আট এজেন্ট পাওয়া যায়. তাদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে। এর মধ্যে কিছু এজেন্ট বেটভিসা নামক অন্য জুয়া সাইটের সাথেও যুক্ত। এটি পরিচালনা করেন মৌলভীবাজারের আরিফ নামে এক ব্যক্তি। মেহেরপুরের একজনও এর সঙ্গে যুক্ত।

জানা গেছে, সম্রাট ও শাহীন রেজা নামে দুই ব্যক্তি বেট উইনারের কান্ট্রি ম্যানেজার হিসেবে কাজ করছেন। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে জুয়ার অপারেটররা এখন সরাসরি টাকা নেয় না। অর্থ লেনদেনের জন্য জুয়ার এজেন্টরাও এর মধ্যে আরেকটি স্তর তৈরি করেছে। অসাধু MFS এজেন্ট ব্যবহার করে, তারা জুয়াড়িদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *