চীনে উইঘুরদের নির্যাতনের বিরুদ্ধে দাঁড়িয়েছে ৫০ দেশ

0

চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের বিরুদ্ধে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়েছে ৫০ দেশ। এসব দেশের প্রতিনিধিরা সোমবার জাতিসংঘের বিতর্কে পঠিত বিবৃতিতে স্বাক্ষর করেন এবং এসব কর্মকাণ্ডের নিন্দা করেন।

দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, বেলিজ, চেক প্রজাতন্ত্র, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, এস্তোনিয়া, স্বাতিনি, জাপান, ফ্রান্স, ফিনল্যান্ড, জার্মানি, ইসরাইল, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ইতালি উল্লেখযোগ্য। , তুরস্ক. , নরওয়ে, পর্তুগাল, রোমানিয়া, নেদারল্যান্ডস, সুইডেন, সুইজারল্যান্ড, গুয়াতেমালা, সোমালিয়া, স্পেন, ইউক্রেন। এসব দেশের প্রতিনিধিরা অবিলম্বে জিনজিয়াংয়ে তাদের স্বাধীনতা বঞ্চিত সকলের মুক্তির পাশাপাশি নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করার পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

সাধারণ পরিষদের বিতর্কের সময় কানাডার বিবৃতিতে বলা হয়েছে, “আমরা চীনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন, বিশেষ করে উইঘুর এবং জিনজিয়াংয়ে অন্যান্য প্রধানত মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে চলমান মানবাধিকার লঙ্ঘন”।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার গত আগস্টে জিনজিয়াং নিয়ে একটি দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদন প্রকাশ করেছে। এটি উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং নির্যাতনের অপরাধ উত্থাপন করেছে। যদিও বেইজিং এই অভিযোগ অস্বীকার করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *