রমজানে কাবা শরীফ থেকে ৪ হাজার মুসল্লি গ্রেফতার

0

পবিত্র কাবা শরিফ থেকে রমজান মাসে দুর্ব্যবহার করার অভিযোগে সৌদি আরব এ পর্যন্ত চার হাজার মুসল্লিকে গ্রেপ্তার করেছে। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসে মুসল্লিরা যাতে নিরাপদে এবং নির্বিঘ্নে কাবাতে ইবাদত করতে পারেন তা নিশ্চিত করার ব্যবস্থার অংশ হিসাবে ৪,০০০ মুসল্লিকে গ্রেপ্তার করা হয়েছে। একই সময়ে, দেশটির সরকার ভুয়া ওমরাহ অফার দিয়ে বিদেশিদের প্রতারণার অভিযোগে অভিযুক্ত ৩৫টি প্রতারক সংস্থাকে চিহ্নিত করে বন্ধ করেছে।

বছরের অন্য সময়ের তুলনায় রমজান মাসে কাবায় মুসল্লির সংখ্যা বেড়ে যায়। বিশেষ করে রমজানের শেষ ১০ দিনে মুসলমানদের উপচেপড়া ভিড় থাকে। এ সময় অনেকেই ওমরাহ করার কথা ভাবেন।

ভিড় কমাতে হজযাত্রীদের কিছু নির্দেশনা দিয়েছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়। একটি নির্দেশনায়, মন্ত্রণালয় মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে, তারা কাবায় না এসে যে হোটেলে নামাজের ব্যবস্থা আছে সেখানে নামাজ আদায় করতে।

এর আগে, ভিড় কমাতে, সৌদি আরব এই রমজানে একজন মুসলমানকে শুধুমাত্র একবার ওমরাহ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত দিয়েছে। ওমরাহ পালনের জন্য সৌদির অফিসিয়াল ওয়েবসাইট নুসু থেকে অনুমতি নিতে হয়। কেউ একবার ওমরাহ পালন করলে তা অ্যাপে রেকর্ড করা হয়। একই ব্যক্তি আবার ওমরাহ অনুমতির জন্য আবেদন করলে তাকে একটি বার্তা পাঠানো হয়। এতে বলা হয়েছে, রমজানে একবার ওমরাহ করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *