লিমান থেকে রুশ বাহিনীকে তাড়া করে ইউক্রেন

0

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ান ফেডারেশনে ইউক্রেনের চারটি অঞ্চলে যোগদানের চুক্তিতে স্বাক্ষর করার একদিন পর রাশিয়া ডোনেটস্কের প্রধান শহর লিমনের নিয়ন্ত্রণ হারিয়েছে।

শনিবার ইউক্রেনের বাহিনী শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও লিমান শহর থেকে প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, শহরটি ইউক্রেনের সেনারা ঘিরে রেখেছে। তাই ঝুঁকি নিয়ে সৈন্যদের সরিয়ে নেওয়া হয়েছে।

এর আগে, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় বলেছিল যে তাদের বিমান বন্দরে প্রবেশ করেছে। এছাড়াও, টুইটের সাথে একটি ভিডিও সংযুক্ত করা হয়েছে।

ভিডিওতে, ইউক্রেনীয় সৈন্যরা তাদের জাতীয় পতাকা সহ লিমান শহরের নাম বহনকারী একটি ফলকের পাশে দাঁড়িয়ে আছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অফ স্টাফ একটি ভিডিওও প্রকাশ করেছেন। এতে একজন ইউক্রেনীয় সৈন্যকে বলতে শোনা যায়, আজ ১লা অক্টোবর আমরা আমাদের ভূমিতে পতাকা তুলেছি। লিমান ইউক্রেনের অন্তর্গত হবে।

ইউক্রেনের সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন যে শহরটি দখলের মাধ্যমে তাদের সামরিক বাহিনী লুহানস্ক অঞ্চল পুনরুদ্ধার করতে এগিয়ে যাবে।

এর আগে শুক্রবার, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলের প্রায় ৯০.০০০ বর্গকিলোমিটার রাশিয়ান ফেডারেশনে যুক্ত করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেন।

সেই সময়, তিনি বলেছিলেন, খেরসন, জাপোরিঝ্য়া, ডোনেটস্ক এবং লুহানস্কের বাসিন্দারা আজীবন আমাদের দেশের নাগরিক ছিলেন। যে কোনো মূল্যে আমরা আমাদের দেশকে রক্ষা করব।

যাইহোক, পুতিনের ঘোষণার দিন, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন যে তারা রাশিয়ার দখলকৃত অঞ্চল পুনরুদ্ধারের জন্য লড়াই চালিয়ে যাবে। তারা লিমান শহর পুনরুদ্ধারের মাধ্যমে ইঙ্গিত দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *