রুশ সীমান্তের কাছাকাছি ন্যাটোর সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু

0

ন্যাটো, একটি সামরিক জোট, রাশিয়ার সীমান্ত থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে এস্তোনিয়াতে একটি বড় আকারের সামরিক মহড়া শুরু করেছে। সোমবার শুরু হয়েছে ‘হেজহগ ২০২০’ নামের মহড়া। ন্যাটো সূত্রে জানা গেছে, এটি বাল্টিক রাষ্ট্রগুলোর ইতিহাসে সবচেয়ে বড় মহড়া।

ন্যাটো সদস্য এবং মিত্র দেশগুলি সহ ১৪টি দেশের অন্তত ১৫,০০০ সেনা মহড়ায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে। সোমবার রাশিয়ার বার্তা সংস্থা এ খবর জানিয়েছে।

ফিনল্যান্ডের রাষ্ট্রীয় টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিনল্যান্ড, সুইডেন, জর্জিয়া ও ইউক্রেনের সেনারা মহড়ায় অংশ নেয়। সামরিক বাহিনীর সকল শাখা মহড়ায় অংশগ্রহণ করবে এবং সেনারা বিমান, জল ও স্থল মহড়ায় অংশ নেবে। এছাড়া মহড়ায় অংশগ্রহণকারী সেনারা সাইবার যুদ্ধের প্রশিক্ষণও পাবেন।

ন্যাটো এক বিবৃতিতে বলেছে যে মার্কিন নৌবাহিনীর ওয়াস্প-ক্লাস ল্যান্ডিং জাহাজ কিয়ারসার্জকেও মহড়ায় অংশ নিতে দেখা যাবে। যাইহোক, ন্যাটো এবং এস্তোনিয়ান প্রতিরক্ষা বাহিনীর মেজর জেনারেল ভেইকো-ভেলো পাম দাবি করেছেন যে ইউক্রেনে মস্কোর সামরিক অভিযানের সাথে রাশিয়ার সীমান্ত থেকে ৬০কিলোমিটার দূরে শুরু হওয়া অনুশীলনের সাথে কোনও সম্পর্ক নেই।

এদিকে, সামরিক মহড়া এমন এক সময়ে শুরু হয়েছে যখন নর্ডিক দেশ ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগদানের পরিকল্পনা ঘোষণা করেছে এবং সদস্যপদ পাওয়ার জন্য আনুষ্ঠানিক আবেদনের ঘোষণা দিয়েছে। তবে পশ্চিমা কর্তৃপক্ষ বলছে, ইউক্রেন যুদ্ধ শুরুর আগে এই মহড়ার পরিকল্পনা করা হয়েছিল।

এস্তোনিয়ায় এই মহড়া রুশ সীমান্তের কাছে ন্যাটোর বৃহত্তর সামরিক অভিযানের অংশ। আরেকটি বাল্টিক দেশ লিথুয়ানিয়া “আয়রন উলফ” নামে একটি সামরিক মহড়া চালাচ্ছে, যাতে ৩,০০০ ন্যাটো সৈন্যের পাশাপাশি ১,০০০ সামরিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে রয়েছে জার্মানির লেপার্ড ট্যাঙ্ক-২।

শুক্রবার ন্যাটোর এক বিবৃতিতে বলা হয়, পোল্যান্ডসহ আটটি দেশে ন্যাটোর সবচেয়ে বড় দুটি মহড়া, ডিফেন্ডার ইউরোপ এবং সুইফট রেসপন্স অনুষ্ঠিত হচ্ছে। ২০টি দেশের ১৮ হাজার সেনা মহড়ায় অংশ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *