সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে দেশের বিভিন্ন স্থানে চলছে ঈদ উদযাপন

0

সৌদি আরবে আজ (বুধবার) উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। সৌদি ও মধ্যপ্রাচ্যের দেশসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে ঈদ উদযাপিত হচ্ছে। এসব গ্রামে ঈদ উদযাপনের এই প্রথা সৌদি আরবের সঙ্গে অভিন্ন দীর্ঘদিন ধরে চলে আসছে।

আজ সৌদি আরবসহ দেশের বিভিন্ন স্থানে অন্তত ১১০টি গ্রামে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পালিত হচ্ছে। এর মধ্যে চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জসহ বেশ কয়েকটি উপজেলার অর্ধশতাধিক গ্রাম এবং বরিশাল মহানগরী, বাবুগঞ্জসহ অন্তত ৫০টি গ্রামে এবং ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ১০টি গ্রামে পশু কোরবানিসহ ঈদের নামাজ আদায় করবেন।

হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি জানান, হাজীগঞ্জসহ চাঁদপুরের কয়েকটি উপজেলায় ১৯২০ সাল থেকে ঈদ উৎসব পালিত হয়ে আসছে। সে অনুযায়ী ঈদের প্রধান জামাত আজ সকাল ৯টায় হাজীগঞ্জ সদর সিনিয়র ফাজিল মাদ্রাসা প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে।

এই অঞ্চলে হানাফী মাযহাব মতে, পৃথিবীর যে কোন প্রান্তে চাঁদ দেখা গেলেই মরহুম মাওলানা ইসহাক ঈদ উদযাপনের নিয়ম অনুসরণ শুরু করেন। সে অনুযায়ী এসব গ্রামের বাসিন্দারা সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে পবিত্র রমজান মাসে ঈদুল ফিতর, ঈদুল আজহাসহ বিভিন্ন ধর্মীয় উৎসব পালন করে আসছেন। এরই ধারাবাহিকতায় গতকাল ইয়াওমে আরাফা অর্থাৎ পবিত্র হজের দিন হওয়ায় আজ তারা ঈদুল আযহার নামাজ ও কুরবানী সম্পন্ন করবেন।

আগাম ঈদ উদযাপন করা গ্রামের মধ্যে রয়েছে- হাজীগঞ্জের বালাখাল, শ্রীপুর মনিহার, বড়কুল, আলিপুর, বেলচো, রাজারগাঁও, ঝাকনি, কালচো, মেনাপুরসহ বেশ কয়েকটি গ্রাম। ফরিদগঞ্জ উপজেলায় রয়েছে- শচনমেঘ, খিলা, উভরামপুর, আইকপাড়া, ভুলাছো, বদরপুর, উত্তালী, নুরপুর, কাইতারা, সুরংচাল ও বাশারা। এ ছাড়া মতলবে ১৮টি গ্রাম রয়েছে। চাঁদপুর ছাড়াও নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলা ও শরীয়তপুর জেলার কয়েকটি স্থানে একদিন আগে মাওলানা ইসহাক অনুসারীরা ঈদ উদযাপন করেন।

বরিশাল ব্যুরো জানায়, মহানগর ও বাবুগঞ্জ জেলার কয়েকটি উপজেলায় আজ প্রায় পাঁচ হাজার পরিবার ঈদুল আজহা উদযাপন করছে। এ কারণে অর্ধশতাধিক গ্রামের মসজিদে জামাতের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মসজিদগুলোতে আজ সকাল ৮টা ও সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রারম্ভিক ঈদ উদযাপনকারীরা চট্টগ্রামের চন্দনাইশের জাহাঙ্গীরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারী। পৃথিবীর যে কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে তারা রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহাসহ সব ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে।

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি জানান, উপজেলার দশটি গ্রামের মধ্যে রয়েছে সহসরাইল, মৈতকোমরা, রাখালতলী, গঙ্গানন্দপুর, বড়গাঁও, দুর্গাপুর, দিঘিরপাড় ও রূপপাট ইউনিয়নের শেখর ইউনিয়নের কাটাগড়, সূর্যোগ, কালিমাঝি। মির্জাখিল শরীফের অনুসারী হিসেবে সৌদিদের সঙ্গে মিল রেখে আজ ঈদুল আজহার নামাজ আদায় করছেন এসব গ্রামের মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *