কর্ণাটকে পোস্টার টানাকে কেন্দ্র করে দুই সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা, ১৪৪ ধারা জারি

0

কর্ণাটকের শিবমজ্ঞা জেলায় পোস্টার টানাকে কেন্দ্র করে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে এক ব্যক্তিকে ছুরিকাঘাত করা হয়েছে বলে অভিযোগ। এ ঘটনায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রশাসন ঘটনাস্থল ও এর আশপাশে ১৪৪ ধারা জারি করেছে।

পুলিশ জানিয়েছে, আহত ব্যক্তিকে কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

শিবমজ্ঞের সময় একটি সম্প্রদায়ের লোকেরা বিনায়ক দামোদর সাভারকরের ছবি সম্বলিত একটি পোস্টার নামিয়ে দেয়। সাভারকরকে ভারতের ক্ষমতাসীন বিজেপি তাদের বড় আইকন বলে মনে করে। অন্যদিকে অন্য একটি দল ওই পোস্টার নামিয়ে টিপু সুলতানের ছবি সম্বলিত একটি পোস্টার টানায়। টিপু সুলতান ছিলেন ব্রিটিশ শাসনের বিরুদ্ধে একজন বীর যোদ্ধা।

দুজনের ছবি সম্বলিত পোস্টার টাঙানোকে কেন্দ্র করে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ বেধে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পোস্টারটি জব্দ করে। এ সময় পুলিশ লাঠিচার্জ করে জনতাকে ছত্রভঙ্গ করে দেয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। পুলিশ ঘটনাস্থলে দেশের জাতীয় পতাকা উত্তোলন করেছে এবং অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

শিবমগ্যনার সিনিয়র পুলিশ অফিসার লক্ষ্মী প্রসাদ বলেন, “আমরা ১৪৪ ধারা জারি করেছি। উত্তেজনা তৈরি হচ্ছিল তাই আমরা লাঠিচার্জ করেছি। আমরা ভিড় সাফ করার চেষ্টা করেছি। এই ঘটনায় লোকটিকে ছুরিকাঘাত করা হয়েছে কিনা তা আমরা তদন্ত করছি।”

টিপু সুলতানকে ঘিরে কোনো কিছু উদযাপন করা রাজ্যে বিতর্কিত। কারণ বিজেপি এবং তার আদর্শিক মূল সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) টিপুকে একজন নৃশংস খুনি বলে মনে করে। তাদের দাবি, টিপু সুলতান সেইসব হিন্দু ও খ্রিস্টানদের হত্যা করেছিলেন যারা ইসলাম গ্রহণ করতে চায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *