কিশোরগঞ্জের হাওরেও জলস্তম্ভ দেখা গেল

0

কিশোরগঞ্জের হাওরেও দেখা গেছে পানির স্পট। এই হাওয়ারে এই প্রথম জলস্তম্ভ দেখা গেল। তবে পানির কলামের কারণে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে কিশোরগঞ্জের ইটনা উপজেলার অলওয়েদার সড়কের শিহনী ব্রিজ থেকে স্থানীয় লোকজন এই টর্নেডো বা জলস্তম্ভ দেখতে পান।

স্থানীয় বাসিন্দা গোলাম মোস্তফা, আবু হানিফসহ একাধিক বাসিন্দা জানান, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শিহনী ব্রিজ থেকে দক্ষিণ-পূর্ব দিকে হাওয়ার এলাকায় টর্নেডো বা জলস্তম্ভ দেখতে পান। তখন বেশ কিছু সময় জল ও আকাশ বরাবর জলরাশির দোলাচল দেখা যায়।

এর আগে গত দুই দশকে হাওরে এমন টর্নেডো দেখা যায়নি। তবে সম্প্রতি কয়েকদিনের মধ্যে দেশের কয়েকটি স্থানে এ ধরনের পানির স্তম্ভ দেখার খবর পাওয়া গেছে।

হাওড়ের পাটুলি এলাকার রাজীব পাল নামে এক ব্যক্তি টর্নেডো বা জলস্তম্ভ দেখে অবাক হয়েছিলেন। তিনি ছাড়াও এসব এলাকার আরও অনেকে জানান, তারা এই টর্নেডো বা জলস্তম্ভ দেখেছেন।

এটি জল-আবদ্ধ বাতাস দ্বারা গঠিত টর্নেডোর কারণে ঘটে বলে জানা যায়। যখন জলের শরীরের উপর একটি শক্তিশালী টর্নেডো তৈরি হয়, তখন জলের দেহের জল উচ্চ-বেগের ঘূর্ণায়মান বায়ুর টানে টর্নেডোর কেন্দ্র বরাবর একটি স্তম্ভাকার ঘূর্ণনে উপরে উঠে যায়। একে বলা হয় ওয়াটার স্পাউট। কিন্তু গ্রামাঞ্চলে এটি ‘এটি’স এলিফ্যান্ট ট্রাঙ্ক’ বা ‘মেঘশুর’ নামে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *