বাংলাদেশ বিশ্বব্যাংক থেকে ৩০ কোটি ডলার ঋণ নিচ্ছে

0

বাংলাদেশ বিশ্বব্যাংক থেকে ৩০ কোটি ডলার ঋণ নিচ্ছে

পরিকল্পনা কমিশনের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) বিশ্বব্যাংক থেকে ৩০ কোটি ডলার ঋণ নিতে একটি চুক্তি স্বাক্ষর করেছে। কোভিড-১৯ মহামারী মোকাবেলা, পুনরুদ্ধার এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা অর্জনে এই অর্থ ব্যয় করা হবে শহরাঞ্চলের মানুষসহ দেশের সব সিটি কর্পোরেশন ও পৌর এলাকায়। ভবিষ্যতে সংকট।

বিশ্বব্যাংক ও ইআরডি পৃথক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। রোববার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনে এ চুক্তি সই হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের পক্ষে ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বোন সই করেন।

কোভিড ১৯ মহামারী প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার প্রকল্পের অধীনে, এই ঋণের ১.১ শতাংশ সুদের হার সহ পাঁচ বছরের গ্রেস পিরিয়ড সহ ৩০ বছরের মেয়াদ রয়েছে। এছাড়া বার্ষিক সার্ভিস চার্জ ১/৪ শতাংশ হারে।

এই প্রকল্পটি ১০টি সিটি কর্পোরেশন এবং ৩২৯টি পৌরসভাকে মহামারী মোকাবেলা করতে এবং ভবিষ্যতে এই জাতীয় সংকট মোকাবেলায় সক্ষমতা তৈরি করতে সহায়তা করবে, বিশ্বব্যাংক এক বিজ্ঞপ্তিতে বলেছে। এই প্রকল্পের আওতায় শহরের ভবনে সোলার প্যানেল স্থাপন করা হবে, জ্বালানি সাশ্রয়ী ব্যবস্থা চালু করা হবে এবং হাত ধোয়ার সুবিধা, নারীদের জন্য আলাদা ব্যবস্থাসহ টয়লেট পাবলিক প্লেস, বিশেষ করে মার্কেট, কবরস্থান ও অফিস কোয়ার্টারে স্থাপন করা হবে।

এছাড়াও, পৌরসভা স্বাস্থ্য ক্লিনিকগুলিতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সহজলভ্যতা, কোভিড -১৯ মহামারী, লিঙ্গ সহিংসতা এবং জলবায়ু পরিবর্তনের সাথে সম্পর্কিত ঝুঁকি সম্পর্কে সচেতনতা তৈরি করতে সহায়তা করবে। এ প্রকল্পের আওতায় ৩ কোটি ৯৯ লাখ মানুষ উপকৃত হবে বলেও আশা করছে বিশ্বব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *