সমুদ্রের নিচে সোনা ভর্তি জাহাজ

0

লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার উপকূলে ৩০০ বছরেরও বেশি আগে ডুবে যাওয়া বিখ্যাত জাহাজ সান জোসের ধ্বংসাবশেষে সোনাসহ বিপুল পরিমাণ ধনসম্পদ পাওয়া গেছে। এর মূল্য ১৭ বিলিয়ন হতে পারে। নতুন অভিযানে জাহাজের কাছাকাছি আরও দুটি জাহাজের সন্ধান পাওয়া গেছে। এই দুটিই অন্তত ২০০ বছর আগে ডুবেছিল।

১৭০৮ সালে স্পেনের সাথে যুদ্ধের সময়, ব্রিটিশরা দেশটির জাহাজ সান জোসে ডুবে যায়। জাহাজটিতে বিপুল পরিমাণ মূল্যবান জিনিসপত্র ছিল। জাহাজটি ২০১৫ সালে পাওয়া গিয়েছিল। সমুদ্রতটের ভিডিওটি একটি রিমোট-নিয়ন্ত্রিত যান দ্বারা ধারণ করা হয়েছিল। রিমোট কন্ট্রোল গাড়িটিকে প্রায় ৩,১০০ফুট গভীরে পাঠানো হয়েছিল। দেখা গেল জাহাজটি সোনায় ভরা।

কলম্বিয়ান নৌবাহিনী দ্বারা ধারণ করা ভিডিওতে সান জোসে ধ্বংসস্তূপের কাছে আরও দুটি জাহাজ দেখা যাচ্ছে। নীল এবং সবুজ রঙে, সোনার মুদ্রা, মৃৎপাত্র এবং অক্ষত চীনামাটির বাসন কাপ সান জোসে ছড়িয়ে ছিটিয়ে দেখা যায়।

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডিউক বলেছেন: “আমরা এটি পুনরুদ্ধার করার উপায় খুঁজছি এবং ভবিষ্যতে উদ্ধারের জন্য টেকসই তহবিল সরবরাহ করছি। এইভাবে, আমরা সান জোসে গ্যালিয়নের ধন সংরক্ষণ করতে চাই।’ সান জোসে মূল্যবান জিনিসপত্র বহন করছিল বলে মনে করা হয় ডুবে গেল।

বিশেষজ্ঞরা অনুমান করেন যে সান জোসে অন্তত ২০০ টন রত্ন ছিল। এর মধ্যে লক্ষ লক্ষ উচ্চ মানের খাঁটি সোনার দ্বিগুণ মুদ্রা, অনেক রৌপ্য মুদ্রা এবং পান্না ছিল। এগুলি স্প্যানিশ সাম্রাজ্য দ্বারা দক্ষিণ আমেরিকা থেকে লুণ্ঠিত হয়েছিল। কলম্বিয়ার সরকার এবং সামরিক প্রত্নতাত্ত্বিকরা এখন শিলালিপিগুলি অধ্যয়ন করছেন তাদের উত্স নির্ধারণ করতে৷

সান জোসে জাহাজটির মালিক কে তা নিয়ে কয়েক দশক ধরে মামলায় জর্জরিত। একটি পেশাদার রেসকিউ এজেন্সি ১৯৭১ সালে ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার দাবি করেছিল। সেইসাথে কলম্বিয়া, স্পেন এবং ককেশাসের আদিবাসী বলিভিয়ানরা দাবি করে যে জাহাজের সম্পদ তাদের লোকদের কাছ থেকে নেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *