ডেঙ্গু নিয়ন্ত্রণহীন যে কারণে

0

ডেঙ্গু নিয়ন্ত্রণে দীর্ঘদিন ধরে ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্টের (আইভিএম) কথা বলা হলেও বাস্তবে রাজধানীর দুই সিটি কর্পোরেশন এটি বাস্তবায়ন করছে না। ফলে ডেঙ্গু এডিস মশা নিয়ন্ত্রণে আসছে না। রাজধানীতে প্রতিদিন প্রায় দুই শতাধিক রোগী ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। সরকারের মতে, ডেঙ্গু রোগীর সংখ্যা ইতিমধ্যে ১৫,০০০ ছাড়িয়ে গেছে। ডেঙ্গু এখন পর্যন্ত ৫৯ জনের মৃত্যু হয়েছে। এবং গবেষকরা বলছেন যে সরকারীভাবে আক্রান্তের সংখ্যা আসলে কমপক্ষে ২০ গুণ বেশি। এর ফলে এ বছর কমপক্ষে তিন লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

মশা এবং কীটতত্ত্ববিদরা বলছেন, এডিস মশা এবং কিউলেক্স মশা নিয়ন্ত্রণে বছরব্যাপী সমন্বিত ভেক্টর ব্যবস্থাপনা অনুশীলন প্রয়োজন। রাজধানীর উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কিছুটা সক্রিয় থাকলেও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) তেমন সক্রিয় নয়। আর ঢাকার বাইরের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলো এ ব্যাপারে সম্পূর্ণ উদাসীন। এ কারণে সাম্প্রতিক সময়ে এডিস মশার উপদ্রব রাজধানীর বাইরে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন শহরে ডেঙ্গু রোগীর অস্তিত্বও পাওয়া যাচ্ছে।

মশা বিশেষজ্ঞরা বলছেন, মশা নিয়ন্ত্রণ করতে হলে প্রথমে উৎস স্তরে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন। মশার বংশবৃদ্ধি রোধ করতে হলে পরিবেশ নিশ্চিত করতে হবে। এর জন্য, বাড়ির চারপাশ যেন পরিষ্কার এবং পরিপাটি থাকে তা নিশ্চিত করা প্রয়োজন যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে। যদি এটি করা যায়, উৎসে মশা নিয়ন্ত্রণ কাজ ৫০ শতাংশ হয়ে যায়।

দ্বিতীয় পর্যায়ে মশা জীব দ্বারা নিয়ন্ত্রিত হয়। কিছু পোকা মশার লার্ভা এবং উড়ন্ত মশা খায়। কিন্তু রাসায়নিকের অত্যধিক ব্যবহারের কারণে, কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পদ্ধতির মাধ্যমে মশা নিয়ন্ত্রণ কার্যক্রম খুব একটা উপযোগী নয়। তৃতীয় ধাপ হল কীটনাশক ব্যবহার করা। উড়ন্ত মশা মারার জন্য প্রাপ্তবয়স্ক এবং লার্ভা মেরে ফেলার জন্য লার্ভিসাইড করা হয়। কিন্তু মশা বিশেষজ্ঞরা সর্বদা কীটনাশকের ব্যবহারকে নিরুৎসাহিত করেছেন কারণ কীটনাশকের ব্যবহার স্বাস্থ্য এবং পরিবেশের জন্য মারাত্মক ঝুঁকি সৃষ্টি করে। এর জন্য, তারা সীমিত পরিমাণে কীটনাশক ব্যবহারের পরামর্শ দেয়।

মশা নিয়ন্ত্রণের কাজ সহজ করার জন্য, চতুর্থ ধাপ হল জনসচেতনতা বৃদ্ধি এবং জনগণকে সম্পৃক্ত ।সারা বছর ধরে একই সময়ে এই চারটি কাজ সক্রিয়ভাবে করা হলে মশা নিয়ন্ত্রণে থাকে। কিন্তু এক্ষেত্রে রাজধানীর দুই সিটি কর্পোরেশন কোনো কাজ সফলভাবে করতে পারেনি।

এ প্রসঙ্গে মশা বিশেষজ্ঞ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যার অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, মশা নিয়ন্ত্রণের তৃতীয় ধাপে কীটনাশক ব্যবহারের কথা বলা হলেও আমাদের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলো শুধুমাত্র মশা তাড়ানোর জিনিস কিনতে আগ্রহী। কারণ তারা যদি ওষুধ কিনে থাকে, তাহলে তাদের ব্যবসা হতে পারে। যে কারণে আইভিএম -এর কাজ এগোচ্ছে না।

ইনস্টিটিউট অব প্যাথলজি, ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চের (আইইডিসিআর) প্রাক্তন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহমেদ শনিবার রাজধানীতে ডেঙ্গু বিষয়ক এক সেমিনারে বলেন যে এডিস মশার একটি লার্ভা মানুষকে কামড়াবে এবং এর পর রোগ ছড়াবে। তিন থেকে চার সপ্তাহের মধ্যে একটি পূর্ণাঙ্গ মশা হয়ে গেল। এরই মধ্যে ডেঙ্গু কমাতে যেসব মশা রোগ ছড়াচ্ছে তাদের অবশ্যই মেরে ফেলতে হবে। যে পদ্ধতিতে প্রাপ্তবয়স্ক মশা মারা যায় তা সিটি কর্পোরেশন জোর দেয় না। সিটি কর্পোরেশন লার্ভা মারার জন্য রাস্তায় প্রচারণা চালাচ্ছে। বাড়িতে লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হচ্ছে। তারা লার্ভা মারার জন্য প্রচার করছে; কিন্তু প্রাপ্তবয়স্ক মশা অবশ্যই মেরে ফেলতে হবে।

কীটতত্ত্ববিদ এবং দুই সিটি কর্পোরেশনের দায়িত্বশীল কর্মকর্তারা এ বিষয়ে দ্বিমত পোষণ করেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান বলেন, (তৌহিদ উদ্দিন আহমেদ) বক্তব্য মোটেও সত্য নয়। যদি এক জায়গায় ৫০০ টি মশার লার্ভা থাকে তবে এটি এক মিনিটের জন্য স্প্রে করে মারা যেতে পারে। তারপর আর ৫০০ প্রাপ্তবয়স্ক মশা থাকবে না। কিন্তু যদি কোনো এলাকায় ৫০০ জন প্রাপ্তবয়স্ক মশা থাকে, তাহলে ওষুধ ছিটানোর মাধ্যমে ১৫০ জনকে হত্যা করা সম্ভব। কারণ ওষুধ স্প্রে করে মশা ও প্রাপ্তবয়স্ক মশা মারার সর্বোচ্চ হার ১৫০ শতাংশ। বাকি সাড়ে তিন মশা একসঙ্গে যতই ওষুধ ছিটানো হোক না কেন মারা যাবে না। তাদের অন্যত্র উড়ে যেতে হবে। এ কারণেই লার্ভা ধ্বংস করা প্রথম জরুরি বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *