ই-কমার্সে জালিয়াতির জন্য দায় কার

0

ইভ্যালি, ই-অরেঞ্জের মতো ই-কমার্স কোম্পানি থেকে পণ্য কিনতে অগ্রিম অর্থ প্রদান করে লাখ লাখ মানুষ প্রতারিত হয়েছে। তারা সময়মতো কোন পণ্য বা টাকা পায়নি। এখন প্রদত্ত অর্থ বা সরবরাহকৃত পণ্যের মূল্য ফেরত দেওয়া হবে কিনা তা নিয়ে গভীর অনিশ্চয়তা রয়েছে। কারণ, গ্রেপ্তারের পর এই বিতর্কিত সংগঠনগুলোর শীর্ষ কর্তাদের কর্মের দায় কেউ নিতে চায় না। তবে বাণিজ্য মন্ত্রণালয় দেশের ব্যবসা -বাণিজ্য নীতিমালা প্রণয়নে কাজ করছে। ভোক্তা অধিকার রক্ষার জন্য নির্দিষ্ট বিভাগ রয়েছে। অস্বাভাবিক লেনদেন এবং অর্থ প্রদানের ব্যবস্থাপনা তদারকির দায়িত্ব বাংলাদেশ ব্যাংকের। এই খাতে ব্যবসায়ীদের একটি সংগঠনও আছে ই-ক্যাব নামে। কিন্তু ইওয়ালি, ই-অরেঞ্জ এবং অন্যান্য রেজিস্ট্রি স্কিম পরিচালনাকারী ই-কমার্স কোম্পানির গ্রাহকদের পাওনা টাকা ফেরত দেওয়ার কোনো উপায়ই দেখাতে পারেনি কোন পক্ষই।

সরকারি সংস্থার মতে, ইভালিসহ কিছু কোম্পানির দ্বারা অনুসরণ করা ব্যবসায়ের মডেলটির উচ্চ ঝুঁকি ছিল এবং এটি জালিয়াতির দিকে নিয়ে যেতে পারে। এই সংস্থাগুলি বিপুল সংখ্যক ক্রেতার কাছ থেকে টাকা নিয়ে বিপুল পরিমাণ ছাড় দিয়ে স্বল্প সংখ্যক ক্রেতাদের পণ্য সরবরাহ করে মানুষকে প্রতারিত করেছে। এটি প্রথাগত আইনের অধীনে একটি অপরাধ। ফলে সরকার বা কোনো সংস্থা এসব সংগঠনের অপরাধের দায় নেবে না।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, মন্ত্রণালয় কোনো নিয়ন্ত্রক সংস্থা নয়। দেশে ব্যবসা -বাণিজ্যের উন্নয়নে নীতিমালা ও আন্তর্জাতিক সংযোগ তৈরি করা মন্ত্রণালয়ের কাজ। কোনো ব্যবসায়িক খাতের জন্য আলাদা নিয়ন্ত্রণ কাঠামো নেই। কোম্পানির নিবন্ধন, পণ্য ও খাবারের মান, ভোক্তা অধিকার, প্রতিযোগিতা এবং ন্যায্য লেনদেন নিশ্চিত করতে দেশে আলাদা সংস্থা কাজ করছে। এর বাইরে, শৃঙ্খলা নিশ্চিত করা সহ অন্যান্য আইন প্রয়োগে আইন প্রয়োগকারী সংস্থা রয়েছে। যদি ক্রেতা বা ব্যবসায়ী মনে করেন যে তাদের স্বার্থ ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাহলে এই কোম্পানিগুলোতে যাওয়ার সুযোগ আছে। ফলস্বরূপ, একটি কোম্পানির দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়কে নিতে হয়, এমনটা হয় না।

ভুক্তভোগীরা বলছেন ইভালি, ই-অরেঞ্জ এক দিনে লাখ লাখ মানুষের কাছে পৌঁছায়নি। বেশ কয়েক বছর ধরে, এই সংস্থাগুলি প্রকাশ্যে বিশাল ছাড়ের বিজ্ঞাপন দিয়ে ব্যবসা করছে। ইভালি বিপুল খরচে বিভিন্ন সরকারি ও বেসরকারি কার্যক্রমের পৃষ্ঠপোষক হিসেবে অংশগ্রহণ করেছে। এখন যারা বলছেন যে এই সংস্থার ব্যবসায়িক ব্যবস্থা টেকসই নয় বা জালিয়াতি নিবন্ধন স্কিম পদ্ধতি, তাহলে দেশের কোন কর্তৃপক্ষ শুরুতেই থেমে যায়নি কেন।

বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন কারণে এই পরিস্থিতি দেখা দিয়েছে। তার মধ্যে একটি হল ডেসটিনি এবং ইয়ুথের মতো সংস্থাগুলি মানুষকে প্রতারণা করে অর্থ আত্মসাৎ করে, কিন্তু কোন দৃষ্টান্তমূলক শাস্তি ছিল না। এজন্য অন্যরাও একই ধরনের প্রতারণার আশ্রয় নেওয়ার সাহস দেখিয়েছে। এছাড়া, ই-কমার্স সেক্টরে নিয়ন্ত্রক ব্যবস্থা নিতে দেরি হয়ে গেছে।

ইভালি, ই-কমলা, ধামাকা, নীরপাদা ডটকম সহ বেশ কয়েকটি কোম্পানি কয়েক হাজার গ্রাহকের কাছে কয়েক লক্ষ টাকা হারিয়েছে। এর মধ্যে ইভালির কাছে ১,০০০ কোটি টাকা এবং ই-অরেঞ্জের কাছে ১১শ কোটি টাকা আটকে রয়েছে। এই গ্রাহকদের মধ্যে ক্রেতা শ্রেণীর পাশাপাশি বিভিন্ন স্তরের সরবরাহকারী প্রতিষ্ঠান রয়েছে। সরবরাহকারীরা বাকি মালের জন্য টাকা দেয়নি। উপরন্তু, দেশে ছোট এবং মাঝারি উদ্যোগ আছে যেগুলি এই সংস্থাগুলির বাজার স্থান ব্যবহার করে পণ্য বিক্রি করে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, প্রথমত, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন বা নিয়ন্ত্রণে ই-কমার্স কাজ করে না। ফলে এই খাতে কী হচ্ছে তা বাংলাদেশ ব্যাংকের নিয়মিত জানার কথা নয়। বাণিজ্য মন্ত্রণালয় যখন সুনির্দিষ্ট তদন্তের জন্য অনুরোধ করেছে বা সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে, তখন যতটা সম্ভব উদ্যোগ নেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংক থেকে। তিনি বলেন, ডেসটিনির আগে এই দেশে তরুণদের মতো ঘটনা ঘটেছে। তখনও মানুষ সচেতন ছিল না। কিছু লোক কিছু সুযোগসন্ধানী ব্যবসায়ীর আকাশছোঁয়া লোভের সুযোগ নিচ্ছে। কোন সংস্থা এই ধরনের কার্যক্রম বন্ধ করতে পারে না যদি না মানুষ তাদের কাজের সাথে জড়িত ঝুঁকি সম্পর্কে সচেতন হয়।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, ইভালি এবং ই-অরেঞ্জের মতো প্রতিষ্ঠানগুলো এই সুযোগ নিয়েছে যে যুব, ডেসটিনি এবং অন্যান্য প্রতারক ব্যবসার জন্য কোন দৃষ্টান্তমূলক শাস্তি ছিল না। এর বাইরে, যদিও ই-কমার্স সেক্টরে নীতিমালা করা হয়েছে, তার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) করতে বিলম্ব হয়েছে। এই ক্ষেত্রে করোনা একটি ফ্যাক্টর। গাইডলাইন বা এসওপি আগে করা থাকলে বর্তমান পরিস্থিতি ঘটত না। যাইহোক, দেরিতে নির্দেশিকা সত্ত্বেও, এটি সামগ্রিক ই-কমার্সের জন্য ভাল হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *