জাতিসংঘ মহাসচিবকে লেখা চিঠিতে তালেবান যা বলেছে

0

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস তালেবানদের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন। এতে তালেবান লিখেছে, আফগানিস্তানে জাতিসংঘের কর্মীরা সুরক্ষিত থাকবে। তারা শরিয়া আইনে নারীর অধিকার রক্ষার কথাও বলেছে।

চিঠি পাওয়ার বিষয়ে গুতেরেস বলেন: আমরা তালেবানদের ত্রাণ সহায়তা নিয়ে আলোচনা হয়েছে। বৈষম্য ছাড়াই আফগানিস্তানে মানবিক সহায়তা বৃদ্ধি, জাতিসংঘের কর্মীদের সুরক্ষা এবং নারীর অধিকারের বিষয়ে তালেবানদের সঙ্গে আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, এসব বিষয়ে তালেবানদের সঙ্গে গঠনমূলক ও ইতিবাচক আলোচনা হয়েছে। তালেবানরাও অনেক প্রতিশ্রুতি দিয়েছে।

রাশিয়া, চীন, পাকিস্তান এবং ইরান আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় কাজ করবে

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি আনতে রাশিয়া, চীন, পাকিস্তান এবং ইরান একসঙ্গে কাজ করবে। দেশের বর্তমান পরিস্থিতি এবং আঞ্চলিক নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনা করার জন্য তাজিক রাজধানী দুশান্বেতে বৃহস্পতিবার চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীরা তালেবানদের বিরুদ্ধে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানান।

দুশান্বেতে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) এবং কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন (সিএসটিও) -এর রাষ্ট্রপ্রধানদের বৈঠকের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *