একটি গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে ইগ নোবেল পুরস্কার জিতেছেন গবেষকরা

0

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের পশুচিকিৎসক রবিন র‌্যাটক্লিফ এবং তার সহকর্মীরা একটি গণ্ডারকে তার শরীরের উপর উল্টো করে ঝুলিয়ে রাখলে তার প্রতিক্রিয়া নিয়ে গবেষণা করেছেন। এবং এই ধরনের উদ্ভট গবেষণার জন্য, তারা এই বছরের ব্যঙ্গাত্মক ‘ডিম নোবেল পুরস্কার’ জিতেছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নোবেল পুরস্কারের অনুরূপ প্রতিবছর ইগ নোবেল পুরস্কার বিচিত্র গবেষণার জন্য প্রদান করা হয়। বিজ্ঞানভিত্তিক রোমান্স ম্যাগাজিন অ্যানালস অফ ইমপোবেবল রিসার্চ অথরিটি এই পুরস্কার প্রদান করে। আসল নোবেল বিজয়ীরা এসে ইগ নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। করোনাভাইরাস মহামারীর কারণে এবার মজার অনুষ্ঠানটি অনলাইনে হয়েছে। এবারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফ্রান্সের আর্নল্ড, ২০১৮ সালে রসায়নে নোবেল বিজয়ী, ২০০১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী কার্ল ওয়েম্যান এবং ২০০৭ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী এরিক মাসকিন উপস্থিত ছিলেন। I নোবেল বিজয়ীরা একটি পিডিএফ প্রিন্ট-আউট পেয়েছেন। বিজয়ীদের নিজেদের ট্রফি তৈরি করতে হবে। এছাড়াও, নগদে ১০ ট্রিলিয়ন ডলারের একটি জাল ব্যাংক নোট ছিল।

এই বছর, একটি গণ্ডারকে পা বেঁধে ঝুলিয়ে রাখার উদ্ভট গবেষণা পরিবহন গবেষণায় ইগ নোবেল পুরস্কার জিতেছে। শুধু তাই নয়, আরও উদ্ভট বিষয় নিয়ে গবেষণার জন্য বিভিন্ন ক্ষেত্রের অধিক সংখ্যক গবেষক ‘ইগ নোবেল পেয়েছেন। একটি দল ফুটপাথে আটকে থাকা চুইংগামের ভেতরের ব্যাকটেরিয়া নিয়ে গবেষণা করে। গবেষকদের আরেকটি দল প্রশ্ন করেছিল, “সাবমেরিনে আরশোলার উপদ্রব নিয়ন্ত্রণের উপায় কী?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *