তিন বছর ধরে আয় করছে বঙ্গবন্ধু স্যাটেলাইট: বিএসসিএল

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ তিন বছর ধরে রাজস্ব ধারায় রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)। ফলে কোম্পানির মোট আয় ইতিমধ্যেই ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিএসসিএল এ তথ্য জানিয়েছে।

বর্তমানে প্রতিষ্ঠানটির মাসিক আয় প্রায় ১০ কোটি টাকা। বিএসসিএল জানিয়েছে, এর প্রায় পুরোটাই দেশীয় বাজার থেকে সংগ্রহ করা হচ্ছে।

সম্প্রতি বিবিসি বাংলায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট: তিন বছর আয় করা যায়নি, খরচ কবে বাড়বে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনটি বিএসসিএল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে বলে বিবৃতিতে বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবেদনটি কোম্পানির প্রকৃত ব্যবসায়িক চিত্র প্রতিফলিত করেনি, যা বিভ্রান্তির দিকে পরিচালিত করে। এ বিষয়ে বিএসসিএল তাদের অবস্থান স্পষ্ট করতে চায়।

বিবৃতিতে বলা হয়, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ তিন বছরে কোনো আয় করতে পারেনি’ সঠিক নয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গত তিন বছর ধরে রাজস্ব ধারায় রয়েছে। কোম্পানির মোট আয় ইতিমধ্যে ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির মাসিক আয় প্রায় ১০ কোটি টাকা, যার প্রায় পুরোটাই অভ্যন্তরীণ বাজার থেকে অর্জিত হচ্ছে। ধীরে ধীরে এই আয় আরও বাড়বে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, এই আয় ধীরে ধীরে আরও বাড়বে। বর্তমানে রাষ্ট্রীয় সম্প্রচারকারী বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার মোট ৩৮টি টিভি চ্যানেল সম্প্রচার করে এবং দেশের একমাত্র ডিটিএইচ অপারেটর ‘আকাশ’ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচার করে। ইতিমধ্যেই দেশের দুটি ব্যাংক এর মাধ্যমে এটিএম সেবা দিচ্ছে। আরও অনেক সরকারি-বেসরকারি ব্যাংকের সঙ্গে আলোচনা চলছে।

সশস্ত্র বাহিনী বিভাগ সম্প্রতি বিএসসিএলের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। এর আওতায় বাংলাদেশে সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনী এবং ডিজিএফআই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবার আওতায় আসবে। বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ অঙ্গীকারের অংশ হিসেবে, বিএসসিএল ৩১টি দুর্গম ও প্রত্যন্ত দ্বীপের ১১২টি স্থানে টেলিযোগাযোগ সেবা প্রদান করছে। অদূর ভবিষ্যতে দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের আরও সুবিধাবঞ্চিত মানুষকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবার আওতায় আনার কার্যক্রম চলছে।

প্রতিষ্ঠানটি জানায়, সম্প্রতি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে যুক্তরাজ্যভিত্তিক একটি স্যাটেলাইট টিভি চ্যানেল চালু করে বিএসসিএল বিদেশের বাজারে ব্যবসায়িক যাত্রা শুরু করেছে। আগামী দিনে তা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *