পুলিৎজার পেল রয়টার্স-ওয়াশিংটন পোস্ট

0

ক্যাপিটল হিলে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ওপর হামলার ঘটনা কভার করার জন্য ওয়াশিংটন পোস্ট এই বছরের পুলিৎজার পুরস্কার জিতেছে। এছাড়াও, ভারতে করোনা মহামারী চিত্র তুলে ধরার জন্য বার্তা সংস্থা রয়টার্সকে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কৃত করা হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার পুলিৎজার পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। সাংবাদিকতায় নোবেল পুরস্কার মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ জাতীয় পুরস্কার।

পুরস্কার ঘোষণা করে, পুলিৎজারের একজন বোর্ড সদস্য মার্জোরি মিলার বলেন, মার্কিন রাজধানী ওয়াশিংটনে ৬ জানুয়ারী, ২০২১-এর কভারেজের জন্য ওয়াশিংটন পোস্টকে এই বছরের পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে। গণমাধ্যমের প্রতিবেদনের মাধ্যমে দেশের ‘অন্ধকার দিন’ সম্পর্কে জনগণ সম্পূর্ণ ধারণা পেয়েছে।

২০২১ সালের এই দিনে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের দ্বারা আক্রমণ করেছিল। এদিকে, গেটি ইমেজের ফটোগ্রাফারদের একটি দল ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুলিৎজারকে আক্রমণের ছবি তুলছে। লস অ্যাঞ্জেলেস টাইমসের ফটোগ্রাফার মার্কাস ইয়ামকে গত বছর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ছবি তোলার জন্য একই বিভাগে পুরস্কৃত করা হয়েছিল।

এই বছরের পুলিৎজার পুরস্কারটি ইউক্রেনের একদল সাংবাদিককে দেওয়া হয়েছে। রাশিয়া ২৪ ফেব্রুয়ারি থেকে দেশটিতে অভিযান পরিচালনা করছে। প্রচারণার কভারেজের জন্য তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে।

নিউইয়র্ক টাইমস পুলিৎজার ন্যাশনাল রিপোর্টিং, ইন্টারন্যাশনাল রিপোর্টিং এবং ক্রিটিসিজম বিভাগে তিনটি পুরস্কার জিতেছে।

১৯১৮ সাল থেকে পুলিৎজার পুরস্কার দেওয়া হচ্ছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সঙ্গীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একটি বোর্ড প্রতি বছর পুরস্কার ঘোষণা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *