বদলে যাচ্ছে শিক্ষাক্রম

0

দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যক্রম সম্পূর্ণ বদলে যাচ্ছে। প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠ্যসূচিতে বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। পরীক্ষার পদ্ধতিও পরিবর্তন হবে। সরকার বর্তমান ‘পরীক্ষা-ভিত্তিক’ মূল্যায়ন পদ্ধতি থেকে শিক্ষাকে বের করে আনতে চায়। পরীক্ষার পরিবর্তে, ‘দক্ষতা ভিত্তিক ক্রমাগত মূল্যায়ন’ ক্লাসরুমে চালু হতে যাচ্ছে। প্রতিটি বিষয়ে ১০০ নম্বর থাকলেও, চূড়ান্ত পরীক্ষায় বিষয় ও শ্রেণীর উপর নির্ভর করে ৪০ থেকে ৫০ নম্বরের পরিক্ষা নেওয়া হবে। অবশিষ্ট সংখ্যাগুলি মূল্যায়ন করবেন শিক্ষকরা । এই নতুন পদ্ধতি চালু করার জন্য, নতুন এ শিক্ষাক্রমটি চালুর জন্য খোলনচলে বদলে ফেলা হচ্ছে বিদ্যমান শিক্ষাক্রম। নতুন পাঠ্যপুস্তক নতুন পাঠ্যক্রমের আলোকে লেখা হবে। এবং সবকিছু ২০২৩ থেকে হবে। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্র এই তথ্য জানিয়েছে।

সংশোধিত সিলেবাস অনুযায়ী, একাদশ শ্রেণীতে গিয়ে শিক্ষার্থীরা বিজ্ঞান বা অন্য কোন শাখায় পড়বে কিনা তা ঠিক করা হবে। দশম শ্রেণির আগে আর পাবলিক পরীক্ষা হবে না। এসএসসি এবং সমমানের পরীক্ষা শুধুমাত্র দশম শ্রেণির পাঠক্রমের ভিত্তিতে অনুষ্ঠিত হবে। ২০২৪ থেকে, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র এন্ট্রি সার্টিফিকেট (জেডিসি) এবং ক্লাস পঞ্চম প্রাথমিক শিক্ষা সার্টিফিকেট (পিইসি) পরীক্ষা আর কেন্দ্রীয়ভাবে নেওয়া হবে না। এই ক্লাসগুলো স্কুলে বার্ষিক পরীক্ষার মত মূল্যায়ন করা হবে। যাইহোক, এই বিভাগগুলিতে জেএসসি, জেডিসি এবং পিইসি সার্টিফিকেট দেওয়া হবে। এবং প্রাথমিক স্তরে তৃতীয় শ্রেণী পর্যন্ত কোন পরীক্ষা হবে না। ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রত্যেককে ১০ টি অভিন্ন বিষয় পড়তে হবে। এবং একাদশ ও দ্বাদশ শ্রেণীতে দুটি পাবলিক পরীক্ষা হবে, অর্থাৎ প্রতি বছর শেষে পাবলিক পরীক্ষা হবে। আর এই দুই পরীক্ষার ফলাফল মিলিয়ে এইচএসসির চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

নতুন পাঠ্যক্রম অনুযায়ী, প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আগামী বছর পক্ষিামূলকভাবে চালানো হবে। এটি ২০২৩ সাল থেকে সবার জন্য বাস্তবায়িত হবে। প্রাথমিক ও মাধ্যমিকের জন্য নতুন পাঠ্যক্রম ২০২৫ সালে পুরোপুরি কার্যকর হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রণীত জাতীয় শিক্ষাক্রমের খসড়া রূপরেখার অনুমোদন দিয়েছেন। তারপর শিক্ষামন্ত্রী দীপু মনি প্রস্তাবিত পাঠ্যক্রমের বিভিন্ন দিক নিয়ে সচিবালয়ে সাংবাদিকদের অবহিত করেন।

কিভাবে মূল্যায়ন করবেন: স্কুলে প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত ধারাবাহিক মূল্যায়ন থাকবে। এবং চতুর্থ এবং পঞ্চম শ্রেণীতে, শিক্ষার সময় মূল্যায়ন হবে ৬০ শতাংশ। এবং মূল্যায়নের ৪০ শতাংশ হবে ক্লাসের শেষে একটি পরীক্ষার মাধ্যমে যাকে বলা হয় সমষ্টিগত মূল্যায়ন। ষষ্ঠ ও অষ্টম শ্রেণীতে ধারাবাহিক মূল্যায়ন হবে ৬০ শতাংশ এবং ৪০ শতাংশ হবে সমষ্টিগত মূল্যায়ন। নবম ও দশম শ্রেণীতে কিছু বিষয় শেখার সময় অর্ধেক মূল্যায়ন এবং বাকি অর্ধেক সমষ্টিগত মূল্যায়ন হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ৩০ শতাংশ শিক্ষণ মূল্যায়ন এবং ৭০ শতাংশ সংযোজন মূল্যায়ন থাকবে।

ষষ্ঠ থেকে দশম শ্রেণীর অভিন্ন বিষয়: ষষ্ঠ থেকে দশম শ্রেণীর সকল শিক্ষার্থীকে ১০ টি অভিন্ন বিষয় শেখানো হবে। এরপর একাদশ শ্রেণীতে গিয়ে শাখা পরিবর্তনের সুযোগ থাকবে। বর্তমানে, কিছু অভিন্ন বই অষ্টম শ্রেণী পর্যন্ত পড়তে হয় এবং নবম শ্রেণীতে শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষায় অধ্যয়ন করে। প্রস্তাবিত সিলেবাস অনুযায়ী, ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত যে ১০ টি বই পড়ানো হবে সেগুলো হল: বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সামাজিক বিজ্ঞান, জীবন ও জীবিকা, ধর্ম, স্বাস্থ্য শিক্ষা এবং কলা ও সংস্কৃতি। বর্তমানে এই ক্লাসগুলিতে ১২ থেকে ১৪ টি বই পড়ানো হয়।

শিক্ষামন্ত্রী বলেন: সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা উপস্থাপন করা হলে তিনি তা অনুমোদন করেন। ২০২৫ সাল থেকে এই পাঠ্যক্রম সম্পূর্ণরূপে বাস্তবায়নের জন্য আগামী বছর থেকে কাজ শুরু হবে। পরবর্তী বছর থেকে ১০০ টি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন পাঠ্যক্রম চালানো শুরু হবে। এই নতুন পাঠ্যক্রমটি ২০২৩ থেকে ধাপে ধাপে বাস্তবায়িত হবে।

দীপু মনি বলেন, আগামী বছর থেকে প্রাথমিকের প্রথম শ্রেণিতে এবং মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হবে। ২০২৩সাল থেকে প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম শুরু হবে। এই কোর্সটি ২০২৪ সালে তৃতীয়, চতুর্থ, ৪র্থ অষ্ঠম এবং নবম শ্রেণীতে এবং ২০২৫ সালে ৫ম এবং ১০ম শ্রেণীতে শুরু হবে। পুরো পাঠ্যক্রম ২০২৫ সালের মধ্যে বাস্তবায়িত হবে।

পিইসি ও জেএসসি পরীক্ষা আছে কিনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আমি অষ্টম ও প্রাথমিকের পাবলিক পরীক্ষার কথা বলিনি, তৃতীয় শ্রেণী পর্যন্ত কোনো পরীক্ষা হবে না এবং প্রত্যেকটিতে চূড়ান্ত পরীক্ষা হবে। সার্টিফিকেশনের জন্য কোন পাবলিক পরীক্ষার প্রয়োজন নেই। পিইসি এখনও প্রতিটি ক্লাসে মূল্যায়ন করবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *