বে টার্মিনাল সড়ক উন্নয়নে অবদান রাখছে।এটি বেসরকারি খাতে প্রথম বিটুমিন সরবরাহকারী প্রতিষ্ঠান

0

বে-টার্মিনাল এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (বিটিডিসিএল)।দেশের স্বনামধন্য শিল্পগোষ্ঠী পিএইচপি ফ্যামিলির একটি অঙ্গ প্রতিষ্ঠান । বিমানবন্দরে সড়ক, মহাসড়ক এবং রানওয়ে নির্মাণের জন্য আমদানি করা তরল (বাল্ক) বিটুমিন ব্যবহারের লক্ষ্যে প্রতিষ্ঠানটি ১৯৯৮ সালে যাত্রা শুরু করে। এপ্রতিষ্ঠানটি প্রায় দুই দশক ধরে বিটুমিনের মোট চাহিদার একটি বিরাট অংশ সরবরাহ করছে অত্যন্ত সুনামের সঙ্গে।

দেশের বেসরকারি খাতে এই প্রথম বিটুমিন প্লান্টের পণ্য পরিবেশবান্ধব এবং অর্থ সাশ্রয়ী। বাংলাদেশে রাস্তা নির্মাণ প্রকল্পে তরল (বাল্ক) বিটুমিন ব্যবহারের সংস্কৃতি মূলত বে টার্মিনালের হাত ধরে চালু হয়। অর্থাৎ এটি মানসম্মত এবং পরিবেশবান্ধব বিটুমিন ব্যবহারের পথিকৃৎ এ প্রতিষ্ঠান। এমনকি এখন এটি মানসম্মত বিটুমিন সরবরাহ করে দেশের রাস্তার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

জানা গেছে, এটি প্রাথমিকভাবে এটি আমেরিকান-বাংলাদেশ যৌথ উদ্যোগ কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিা হয়েছিল। বিখ্যাত চীনা সংস্থা ‘সিনোপ্যাক’ প্রযুক্তিগত সহায়তা এবং নির্মাণে নিযুক্ত ছিল। উদ্ভিদটির অঙ্কন এবং বিন্যাস আমেরিকান পার্টনার দ্বারা সরবরাহ করা হয়েছে। তারা প্রয়োজনীয় পরামর্শ, জনবল প্রশিক্ষণ সহ গুরুত্বপূর্ণ মূলধন সরঞ্জাম সরবরাহ করে। প্রথম থেকেই উন্নত প্রযুক্তির ব্যবহারের ফলে প্রতিষ্ঠানটি মান বজায় রাখতে এবং ব্যবস্থাপনা ও সরবরাহ ব্যবস্থা বজায় রাখতে সক্ষম হয়েছে।

কর্মকর্তারা জানান, বে -টার্মিনাল চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের সময় সমস্ত বিটুমিন সরবরাহ করেছে। জাপানের শিমিজু-মারুবেনি প্রকল্পটি বাস্তবায়ন করেন। এছাড়াও, বিশ্বব্যাংক, এডিবি, জাইকা-এর অর্থায়নে নির্মিত রাস্তা উন্নয়ন প্রকল্পগুলি বে টার্মিনালের বিটুমিন ব্যবহার করে কোনো অভিযোগ ছাড়াই আত্মবিশ্বাস নিয়ে এবং এজেন্সিদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। বে টার্মিনাল দেশের মানসম্মত বিটুমিনের চাহিদা পূরণ করার পাশাপাশি শত শত লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। নিয়মিত করদাতা হিসেবেও নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।

প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক (অপারেশন) মো. হুমায়ুন কবির আমাদেরকে বলেন, বে টার্মিনাল সব সময় উচ্চমানের বিটুমিন সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। পণ্যের আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য আমদানি, প্রক্রিয়াকরণ এবং পরিচালনার বিভিন্ন পর্যায়ে পরীক্ষা করা হয়। প্রাথমিকভাবে আমরা প্রতিটি পণ্য আমদানির জন্য পণ্য পাঠানোর আগে একটি ‘পণ্য বিশ্লেষণ শংসাপত্র’ বা তৃতীয় পক্ষের গুণগত পরিদর্শন সংস্থার দ্বারা পরিচালিত মানের একটি শংসাপত্র পাই। বে টার্মিনাল স্টোরেজ ট্যাঙ্কে পণ্য পাওয়ার আগে নমুনা সংগ্রহ করা হয় এবং ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) বা বুয়েটের ল্যাবে পরীক্ষা করা হয়। এ ছাড়া পণ্যের মান নিশ্চিত করতে বে টার্মিনালের নিজস্ব ল্যাবে নিয়মিত পরীক্ষা করা হয়।

হুমায়ুন কবির আরও বলেন, বেশ কিছু বাণিজ্যিক ড্রাম আমদানিকারক কিছুদিন ধরে ড্রাম ভর্তি বিটুমিন আমদানি করছে কিন্তু ল্যাব টেস্ট প্রকৃত মান খুঁজে পায়নি। এ অবস্থায় সরকারেএকটি স্থায়ী আদেশ জারি করে; সেখানে সমস্ত আমদানিকৃত বিটুমিন চালান জাহাজ থেকে আনলোড করার আগে মান পরীক্ষা করা বাধ্যতামূলক করা হয়েছে। আদেশ জারির পর থেকে বে টার্মিনালের সমস্ত আমদানিকৃত চালান কাস্টমস কর্তৃপক্ষের মাধ্যমে  নমওনা সংগ্রহ করে আনলোড করার আগে্ ইআরএলের ল্যাবে পরীক্ষা করা হয়েছে। কাস্টমস কর্তৃপক্ষ ল্যাব টেস্টে সমস্ত প্যারামিটার বিবেচনা করে সঠিক মান পেয়েছে বলে পণ্যগুলি আনলোড করার অনুমতি দেয়।

চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা আমদানিকৃত বিটুমিন তদারকির দায়িত্বে রয়েছেন। তিনি বলেন, আইন অনুযায়ী, প্রয়োজনীয় কাগজপত্র বৈধভাবে আমদানি করা হলে এবং ইস্টার্ন রিফাইনারি ল্যাবের পরীক্ষার রিপোর্ট সঠিক পাওয়া গেলে আমরা শুল্ক সংগ্রহ করি। তিনি বলেন, আমদানিকারকরা যাতে ন্যায়বিচার পায় সেজন্য সরকার একাধিক প্রতিষ্ঠান থেকে পরীক্ষার সুযোগ দিয়েছে। ইআরএল ল্যাবে নেগেটিভ আসলে বুয়েট বা বিএসটিআই ল্যাবে পরীক্ষা করা যায়। এক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ প্রতিবেদনের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

তিনি বলেন, বেশ কয়েকটি কোম্পানি সম্প্রতি বিটুমিন আমদানি করেছে। এর মধ্যে তিনটি প্রতিষ্ঠানের বিটুমিন ল্যাব পরীক্ষায় মানোত্তীর্ণ হয়নি। তাই এই কোম্পানিগুলো বিটুমিন খালাস নিতে পারেনি। এই পণ্যগুলি নিয়ম অনুযায়ী ধ্বংস করা হবে। যাইহোক, বে টার্মিনাল থেকে আমদানিকৃত চালান ল্যাব পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। সমস্ত শুল্ক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এবং নিয়ম অনুযায়ী ছাড় দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানের কাজের ব্যাখ্যা করে হুমায়ূন বলেন, বে-টার্মিনাল বাণিজ্যিক ড্রাম আমদানিকারকের মতো প্রতিষ্ঠান নয়; এটি একটি শিল্প প্রতিষ্ঠান। এখানে আমরা সরকারি আদেশ জারির আগেই ইআরএল বা বুয়েট থেকে প্রতিটি আমদানিকৃত চালানের মান পরীক্ষা করে আসছি। ফলস্বরূপ, এখন পর্যন্ত কেউ বে টার্মিনাল থেকে আমদানি করা বিটুমিনের মান নিয়ে অভিযোগ করেনি।

প্রতিষ্ঠানের সহকারী মহাব্যবস্থাপক (বিপণন) আমিনুল হক আবুল বলেন, বে-টার্মিনাল শুরু থেকেই ৬০-৭০ গ্রেডের বিটুমিন আমদানি করে আসছে। জলবায়ু পরিবর্তনের কথা বিবেচনা করে সড়ক ও জনপথ বিভাগ ৮০-১০০ গ্রেডের বিটুমিন ব্যবহার বন্ধে ২০১৫ সালের আদেশ জারি করে।

ভবিষ্যতে, অন্যান্য উন্নয়নশীল দেশের মতো, বাংলাদেশ সরকার উন্নত এবং টেকসই সড়ক তৈরিতে পলিমার মোডিফাইড বিটুমিন (পিএমবি) ব্যবহার করতে পারে। বে-টার্মিনাল ইতিমধ্যে ভবিষ্যতে চাহিদা মেটাতে পিএমবি উৎপাদনের জন্য প্রয়োজনীয় শিল্প অবকাঠামো স্থাপনের কাজ শুরু করেছে।

আমিনুল হক বলেন, বে-টার্মিনাল অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের প্রধান উদ্যোক্তা পিএইচপি ইন্ডাস্ট্রিয়াল গ্রুপ দীর্ঘদিন ধরে সুনামের সঙ্গে ব্যবসা পরিচালনা করে আসছে। পিএইচপি ফ্যামিলির ইতিহাসে কখনই ঋণ খেলাপি বা কর ফাঁকির অভিযোগ নেই। পিএইচপি ফ্যামিলির কাস্টমস এবং ভ্যাটসহ সংশ্লিষ্ট সরকারি সব বিভাগে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নৈতিকতা সম্পন্ন একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি রয়েছে। করোনা পরিস্থিতি যেখানে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মীদের ছাঁটাই করা হয়েছে এবং বেতন কমানো হয়েছে, সেখানে, পিএইচপি ফ্যামিলি কর্মীদের ১১ টি বোনাস দিয়েছে।

উল্লেখ্য, প্রতিষ্ঠানের চেয়ারম্যান আলহাজ্ব সূফী মোহাম্মদ মিজানুর রহমান চৌধুরী ব্যক্তিগতভাবে বহুগুণের অধিকারী। তিনি সকলের কাছে একজন সৎ, নীতিবান,প্রেরণাদায়ী এবং মানবিক গুনাবলিসম্পন্ন মানুষ হিসেবে সবার কাছে পরিচিত। তিনিই একমাত্র ব্যবসায়ী যিনি তাঁর জীবদ্দশায় সমাজে বিশেষ অবদানের জন্য জাতীয় একুশে পদক পেয়েছেন। তার সুযোগ্য নেতৃত্বে, পরিচালিত প্রতিষ্ঠান দেশের সড়ক ও মহাসড়কের উন্নয়নে সাশ্রয়ী মূল্যে এবং দক্ষতার সাথে সব ধরনের মানসম্পন্ন বিটুমিন সরবরাহ করতে অঙ্গীকারবদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *