পুতিনের পিঠ ‘দেয়ালে ঠেকে গেছে: বাইডেন

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পিঠ ‘দেয়ালে ঠেকে গেছে।

সে কারণেই পুতিন রাসায়নিক বা জৈবিক অস্ত্র ব্যবহারের আশঙ্কা প্রকাশ করেছেন।

সোমবার ওয়াশিংটন ডিসিতে এক ব্যবসায়িক গোলটেবিল বৈঠকে প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। তিনি বিশ্বাস করেন  রাশিয়া একটি নতুন “অতর্কিত  হামলা” করার জন্য প্রস্তুতি নিচ্ছে।

বাইডেন বলেন, সমস্যা হল ইউক্রেনেরও জৈবিক ও রাসায়নিক অস্ত্র রয়েছে। তাই স্পষ্টতই, আমরা এই দুটি ব্যবহারের বিবেচনা করছি।

এর আগে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বারবার বলেছে, রাশিয়ার এ ধরনের অস্ত্র ব্যবহার পরণিতি ভালো হবে না।

মার্চের শুরুতে, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারিকে সতর্ক করে দিয়েছিলেন যে মস্কো যদি ইউক্রেনে রাসায়নিক বা জৈবিক অস্ত্র মোতায়েন করে তাহলে ক্ষতিগ্রস্ত হবে।

সোমবার, বাইডেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শুল্টজ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির সাথে টেলিফোনে কথা বলেছেন। চলতি সপ্তাহে তিনি ইউরোপ সফরে যাচ্ছেন। এর আগে তিনি এ অঞ্চলের দেশগুলোর নেতাদের সঙ্গে কথা বলেছেন।

টেলিফোন কথোপকথনের পর হোয়াইট হাউস একটি বিবৃতি জারি করেছে। বিবৃতিতে ইউক্রেনে রাশিয়ার হামলাকে ‘নৃশংস’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

সোমবার ইউক্রেনের মারিউপোল শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পর ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণের দাবি জানিয়েছে মস্কো। কিন্তু কিয়েভ তা অস্বীকার করে বলেছে যে শেষ সৈনিক মরে না যাওয়া পর্যন্ত লড়াই চলবে।

যদি তারা শহরটি হারায় তবে এটি রাশিয়ার জন্য একটি কৌশলগত বিজয় হবে। সেখান থেকে রুশ সেনারা সরাসরি ক্রিমিয়ায় যোগাযোগ করতে পারবে। মারিউপোলে আটকে থাকা বাসিন্দারা বলছেন যে তাদের শহরটি এখন পৃথিবীর বুকে নরক।

মারিউপোল আজভ সাগরের তীরে ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ শহর। প্রথমত, সেখানে পরাজিত হলে ইউক্রেন আজভ সাগর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যাবে। দ্বিতীয়ত, এটি রাশিয়াকে যুদ্ধে শক্তিশালী অবস্থানে নিয়ে যাবে।

ইউক্রেন ক্রিমিয়ায় যে খাল নির্মাণ করেছে রাশিয়া তা খুলে দিতে পারবে। সে কারণে এই যুদ্ধে ইউক্রেনপন্থী দেশগুলোর চোখ এখন মারিউপোলের দিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *