আজ থেকে দুই মাসের জন্য ইলিশ ধরা বন্ধ  পাঁচ অভয়ারণ্যে

0

ইলিশের পাঁচটি অভয়ারণ্যেই মাছ ধরা বন্ধ থাকবে মঙ্গলবার থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাসের জন্য। জাটকা (১০ ইঞ্চির কম আকারের ইলিশ) পূর্ণ হয়ে উঠতে প্রতি বছর মোট ছয়টি অভয়ারণ্যে দুই মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধ করা হয়। মার্চ ও এপ্রিল মাসে পাঁচ অভয়ারণ্যে মাছ ধরা বন্ধ থাকে।

এই পাঁচটি অভয়ারণ্যের সীমানা হল ভোলা জেলার চরলিশার মদনপুর থেকে চরপিয়াল পর্যন্ত ৯০কিলোমিটার, মেঘনা নদীর শাহবাজপুর চ্যানেলের ৯০ কিলোমিটার, ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চররুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার, তেঁতুলিয়া নদী থেকে সাতনাল পর্যন্ত ১০০ কিলোমিটার নদী। চাঁদপুর জেলায়। নড়িয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত নিম্ন পদ্মার ২০ কিলোমিটার এবং বরিশাল সদর উপজেলার কলাবাদর নদীর হবিনগর পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জের বামনীরচর, মেহেন্দিগঞ্জের গজারিয়া নদীর হাট পয়েন্ট থেকে হিজলা লঞ্চ ঘাট পর্যন্ত। হিজলার মৌলভীরহাট পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জ সংলগ্ন মেঘনার দক্ষিণ-পশ্চিম জাঙ্গালিয়া পয়েন্ট পর্যন্ত মোট ৭২ কি.মি. এই সীমানার মধ্যে রয়েছে মেঘনা, কলাবদর, আড়িয়াল খাঁ, নয়াভাঙ্গুলী, গজারিয়া এবং কীর্তনখোলার অংশবিশেষ।

মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ১ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত শুধু অন্ধ্রমানিক নদীর ৪০ কিলোমিটার অভয়ারণ্যেই দুই মাসের নিষেধাজ্ঞা পালিত হয়। শুধু অভয়ারণ্যে ইলিশ ধরা নিষিদ্ধ। তবে অন্য মাছ ধরার অজুহাতে যাতে ইলিশ শিকার করা না যায় সেজন্য এ সময় অভয়ারণ্যে সব ধরনের মাছ ধরার নৌকা সম্পূর্ণ নিষিদ্ধ।

বরিশাল মৎস্য অধিদপ্তরের মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, নিষেধাজ্ঞার মধ্যে অভয়ারণ্যে মাছ ধরা বন্ধে জেলেদের মধ্যে অভিযান চালানো হয়েছে। নদীতে অভিযানও চালানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *