আজ ঢাকায় আসছেন নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস

0

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি’হাস মঙ্গলবার ঢাকায় আসছেন। দায়িত্বশীল একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আজ কোনো এক সময়ে তিনি ঢাকায় পৌঁছাবেন বলে সূত্রে জানা গেছে। ঢাকায় আসার পর কয়েকদিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করবেন তিনি। এরপর ঢাকায় তার দায়িত্ব নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

এর আগে গত বছরের ৯ জুলাই পিটার ডি হাসকে বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পিটার ডি হাস তারপর ১৯ অক্টোবর মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির শুনানিতে অংশ নেন। শুনানিতে তিনি বলেন, বাংলাদেশ গণতান্ত্রিক, স্থিতিশীল ও সমৃদ্ধ হলে সমগ্র অঞ্চল উপকৃত হবে। এ কারণে বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনে গণতান্ত্রিক অংশগ্রহণ জোরদার করতে মার্কিন পররাষ্ট্র দফতরের কার্যক্রমকে এগিয়ে নিতে চান তিনি। বাংলাদেশে মানবাধিকার রক্ষায় তিনি সরকারের সঙ্গে কাজ করবেন। একই দিনে মার্কিন সিনেট বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে তার মনোনয়ন চূড়ান্ত করে।

পিটার ডি’হাস, একজন পেশাদার কূটনীতিক, এর আগে প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এবং ইউএস ব্যুরো অফ ফরেন ইকোনমিক অ্যান্ড ট্রেড অ্যাফেয়ার্সের ভারপ্রাপ্ত সহকারী সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও তিনি প্যারিসে অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার কনসাল জেনারেল এবং ভারতের মুম্বাইতে মার্কিন যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে দায়িত্ব পালন করেছেন। তিনি সাবেক রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *