ইউক্রেনে জরুরি অবস্থা জারি

0

দোনবাস অঞ্চলে উত্তেজনার মধ্যে ইউক্রেনে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এর আগে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ জরুরি অবস্থা জারি করার আহ্বান জানায়। পরে রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বুধবার সংসদে বিষয়টি উত্থাপন করেন এবং আইন প্রণেতারা এটি অনুমোদন করেন।

জরুরি অবস্থা বৃহস্পতিবার থেকে কার্যকর হবে এবং ৩০ দিনের জন্য বলবৎ থাকবে।

একবার জরুরি অবস্থা ঘোষণা করা হলে, কর্তৃপক্ষের কাছে “জাতীয় নিরাপত্তা ও জনশৃঙ্খলার স্বার্থে” আন্দোলন বন্ধ, সমাবেশ নিষিদ্ধ এবং রাজনৈতিক দল নিষিদ্ধ করার ক্ষমতা থাকবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের মস্কো সমর্থিত বিদ্রোহীদের দখলে থাকা দোনেস্ক এবং লুহানস্কে “শান্তি রক্ষাকারী” সেনা পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছেন।

এর আগে, তিনি স্বীকার করেন যে দুটি অঞ্চল, যারা ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হতে চেয়েছিল, তারা স্বাধীন রাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য রাশিয়ার পদক্ষেপকে “আক্রমণের শুরু” হিসাবে দেখেছে। রাশিয়ার ওপর এরই মধ্যে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক উপস্থিতি যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বেশ কয়েকটি দেশকে ভয় দেখিয়েছে যে মস্কো কিয়েভে আক্রমণ শুরু করতে পারে।

রাশিয়া বলেছে তাদের হামলা চালানোর কোনো পরিকল্পনা নেই। কিন্তু দেশটি ইউক্রেনের ন্যাটোতে যোগদানের বিরোধিতা করেছে।

মস্কো আরও একটি জিনিস চায়। অর্থাৎ মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সাবেক সোভিয়েত ইউনিয়নে তাদের সম্প্রসারণ কার্যক্রম বন্ধ করে দেবে। কিন্তু ওয়াশিংটন ও ন্যাটো রাশিয়ার দাবি প্রত্যাখ্যান করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *