আর ছাড় নই, বাড়ল সয়াবিনের দাম

0

মার্কেটিং কোম্পানিগুলো গত জুনে সয়াবিন তেলের ওপর প্রতি লিটার চার টাকা ছাড় দেয়া হয়েছিল। ফলস্বরূপ, এখন থেকে সাধারণ মানুষকে ১৫৩ টাকায় এক লিটার সয়াবিন কিনতে হবে।

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ীদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন মূল্য অনুযায়ী, সাধারণ মানুষকে ৭২৮ টাকায় পাঁচ লিটার সয়াবিন তেলে কিনতে হবে। এছাড়া এক লিটার খোলা সয়াবিন তেল কিনতে হবে ১২৯ টাকায়। পাম সুপার অয়েলের দাম হবে প্রতি লিটার ১১৬ টাকা।

ভোজ্য তেল পরিশোধক ও বিপণনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড ভেজিটেবল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ৩০জুন ঘোষণা করেছিল যে সয়াবিন তেলের দাম ৪ টাকা কমিয়ে দেওয়া হবে। বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ বাণিজ্য ও শুল্ক কমিশনের সঙ্গে আলোচনা করে পবিত্র -দুল আজহা, করোনাভাইরাস পরিস্থিতি এবং ভোক্তা ক্রয় ক্ষমতা বিবেচনা করে নির্ধারণ করা হয়েছে।

এর আগে, ২৭ মে সয়াবিন তেলের দাম একযোগে ৯ টাকা বৃদ্ধি করা হয়েছিল। এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪৪ টাকা থেকে বেড়ে ১৫৩ টাকা প্রতি লিটার হয়েছে। এবার দাম ফিরে এল ১৫৩ টাকায়।

গত এক দশকে দেশে ভোজ্য তেলের সর্বোচ্চ দাম ছিল ২০১২ সালের মাঝামাঝি। বোতলজাত সয়াবিন সে বছর প্রতি লিটার ১৩৫ টাকায় বিক্রি হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *