বদলে গেছে টেকনাফ

0

‘এক সময় এই থানার মূল ফটকের বাইরে মানুষের কান্না। এখন আর সেই দৃশ্য দেখা যায় না। মানুষ নির্ভয়ে থানায় ঢুকে সেবা নিচ্ছে। আসলে, পরিস্থিতি সবসময় এক হয় না। এখন আর প্রদীপের বন্দুকযুদ্ধের কেচ্ছা শুনতে হবে না।

টেকনাফ থানার পাশের দোকানদার বাদশা মিয়া ,বর্তমানে এ থানার প্রধান ফটক সবসময় খোলা থাকে। কিন্তু থানা থেকে সেবা নেওয়ার অধিকার থাকলেও লোকজন ভেতরে যেতে ভয় পেত। সাবেক ওসি প্রদীপ কুমার দাস মাদক উদ্ধারের নামে ক্রসফায়ারের কথা বলে জনমনে আতঙ্ক সৃষ্টি করতেন।

সেনাবাহিনীর মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খানের মৃত্যুর পর প্রদীপের এসব অপকর্ম প্রকাশ্যে আসে। এখন এই সীমান্তে মানুষের মৃত্যুর খবরে কেউ জাগে না।

এমন প্রেক্ষাপটে আজ ৩১ জানুয়ারি বহুল আলোচিত মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার রায় দিতে যাচ্ছে আদালত। প্রাক্তন ওসি প্রদীপসহ ১৫ আসামির কী হয়েছে তা জানতে উদ্বিগ্ন সীমান্তের ওপারসহ সারা দেশের মানুষ। রায়ের অপেক্ষায় সিনহার পরিবার।

লাশবাহী ট্রাকের চালক আব্দুল মোনাফ বলেন, ‘থানা আর আগের মতো নেই। পরিবর্তিত হয়েছে. এখন আর প্রতিদিন লাশ টানতে হবে না। প্রদীপ থাকতে প্রতি রাতেই লাশ টানতে হতো। আহত ও মৃতদের হাসপাতালে নিয়ে আসতাম। এখন আর তেমন কিছু নেই।

ক্রসফায়ার বন্ধ হলেও মাদক থেমে নেই : সীমান্তবাসী বলছেন, মাদক ও চোরাচালানের আড্ডা হিসেবে পরিচিত টেকনাফে মাদক ব্যবসা অব্যাহত রয়েছে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে এবং মাদকের চালান উদ্ধারও করছে। মাদকের আগ্রাসন বন্ধে ‘বন্দুকযুদ্ধ’, ‘আত্মসমর্পণ’, ‘অভিযান’, ‘নিখোঁজ’, ‘গ্রেফতার’ যে কাজ করেনি তা স্পষ্ট হয়ে গেছে। তাই ওষুধের বাজার এখন নতুন কৌশল নিয়ে ফুলেফেঁপে উঠছে; বিশেষ করে মাদকের বরফের বাজার। তবে দীর্ঘদিন ধরে মাদকের বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ চলছে।

পুলিশ জানায়, সিনহা হত্যার পর টেকনাফ উপজেলায় চলতি বছর মাদকবিরোধী অভিযানে দেড় লাখ পিস ইয়াবাসহ নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে ২০২১ সালে ৬ লাখ ৩৫ হাজার ৩০৫ পিস ইয়াবা, ৩ কেজি ৪০ গ্রাম বরফ ও ১০০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। ১৩৫টি মামলাসহ সব মিলিয়ে ২০২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া সশস্ত্র ডাকাতিসহ বিভিন্ন অপরাধে ১৯৮ জন রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে আটটি পিস্তলসহ ৩০টি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। এসব মামলায় ৫৮৪টি মামলা হয়েছে। এর মধ্যে ২১টি হত্যা, সাতটি অপহরণ এবং বাকি ৫৫৮টি মাদক মামলা। এ সময় সাজাপ্রাপ্ত আসামিসহ ১০৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মাদকের বেশির ভাগ মামলা রয়েছে।

খোরশেদ আলম সর্বশেষ ২০২১ সালের ৮ জানুয়ারি টেকনাফের রাজারছড়া এলাকায় পুলিশের কাছ থেকে আসামি ছিনিয়ে নেওয়ার অভিযোগে বন্দুকযুদ্ধে নিহত হন।

থানার বর্তমান পরিস্থিতি সম্পর্কে ওসি হাফিজুর রহমান বলেন, টেকনাফের সবচেয়ে বড় অপরাধ মাদক চোরাচালান অস্বীকার করার উপায় নেই। এছাড়া নারী নির্যাতনের ঘটনাও রয়েছে। এলাকার পুরনো কয়েকজন মাদক ব্যবসায়ী আবার সক্রিয় হওয়ার চেষ্টা করছে। চিহ্নিত মাদক ব্যবসায়ীদের ধরতে পুলিশ অভিযান চালাচ্ছে। তিনি বলেন, গত এক বছরে সাড়ে ছয় লাখ পিস ইয়াবাসহ দুই শতাধিক মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *