শাবিতে গানে গানে প্রতিবাদ

0

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। শনিবার সন্ধ্যা থেকে গোল চত্বরে প্রতিবাদী গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

সন্ধ্যায় গোলচত্বরে গিয়ে দেখা যায়, আন্দোলনরত শিক্ষার্থীরা জড়ো হয়ে গলা ছেড়ে গান গাইতে শুরু করেছে। তাদের গানেও ছিল প্রতিবাদের ঝড়। ‘তিরহারা এই ধেয়ের সাগর পরী দিবো রে’ গানটি শেষ হওয়ার পর পাশ থেকে আরেকজন গলা ছেড়ে ধরেছেন আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে’। অন্যরাও তার সঙ্গে মেলাচ্ছে। আবার সবাই মৃদু সুরে গাইছে, ‘মুক্তির মন্দিরের সিঁড়ির তলায় কত প্রাণ বলিদান’। শিক্ষার্থীরা জানান, সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে তারা প্রতিবাদ করছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের পাহাড়ে আগুনে প্রায় এক একর জমি পুড়ে গেছে। শনিবার সকালে ছাত্র হল ঘিরে পাহাড়ে আগুন লাগে। বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কে বা কারা ক্যাম্পাসের পাহাড়ি গাছে আগুন দিয়েছে। আগুনে বিশ্ববিদ্যালয়ের বনজ সম্পদের ক্ষতি হচ্ছে। তদুপরি, এই ধরনের অগ্নিকাণ্ডের ফলে বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে এবং বিপর্যয় ঘটতে পারে। তাই সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার জন্য এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পাহাড়ে আগুন জ্বালানো থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ অপকর্মের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। যারা এই জঘন্য ঘটনার সাথে জড়িত সবাইকে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান। ক্যাম্পাসের বিস্তীর্ণ পাহাড়ি এলাকায় যে চলমান ছাত্র আন্দোলনে অগ্নিসংযোগ করা হয়েছে, তা পরিস্থিতির মোড় ঘোরানোর অপচেষ্টা বলে মন্তব্য করেছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *