বর্তমান সংসদের ৩ বছর।বিরোধী দলের কোনো শক্তি নেই, এমনকি মজুর সংসদীয় কমিটিও নেই

0

জাতীয় সংসদের নিয়মিত অধিবেশন চললেও ক্ষমতাসীন দলের একতরফা আধিপত্য এবং প্রকৃত বিরোধী দলের অনুপস্থিতির কারণে গত আট বছর ধরে নিষ্ক্রিয় ও অকার্যকর বলে সমালোচিত হচ্ছে। এরই মধ্যে বর্তমান একাদশ জাতীয় সংসদ তিন বছর পূর্ণ করেছে। সংসদের কার্যকর কার্যক্রমে প্রতিবন্ধকতা নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে।

তবে বর্তমান সংসদ হলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘দেশে অন্য সময়ের চেয়ে সংসদীয় কার্যক্রম অনেক ভালো চলছে। এখানে একতরফা বলার সুযোগ নেই।

যেহেতু বিএনপি ২০১৪ সালের নির্বাচন বর্জন করেছিল এবং ২০১৮ সালের নির্বাচনগুলি অত্যন্ত প্রশ্নবিদ্ধ ছিল, এরশাদের জাতীয় পার্টি, সরকারের সাথে মহাজোটের অংশীদার, দশম এবং একাদশ উভয় সংসদেই সরকারপন্থী বিরোধী দলের ভূমিকা পালন করে।

৩০ জানুয়ারী, ২০১৯ এ একাদশ জাতীয় সংসদ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১৬টি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। তবে করোনা মহামারির কারণে গত দুই বছরের অধিবেশনগুলো ছিল নিয়ম কানুন ভরা। এ সময় সংসদের কমিটিগুলোর কার্যক্রম চলছে ধীরগতিতে। কার্যনির্বাহী শাখার জবাবদিহিতা নিশ্চিত করতে সংসদীয় কমিটিগুলোও সক্রিয় ছিল। কিন্তু দশম ও বর্তমান একাদশ সংসদে এ ধরনের কার্যক্রম অনুপস্থিত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও সংসদ বিষয়ক গবেষক নিজামউদ্দিন আহমেদ বলেন, কার্যকর বিরোধী দল ছাড়া সংসদ কার্যকর হতে পারে না। সংসদের প্রধান কাজ সরকারের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। বিরোধী দল শক্তিশালী না হলে সরকারের জবাবদিহিতা নিশ্চিত করতে সংসদের মতো সংসদীয় কমিটি কার্যকর হবে না।

করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার আগে বর্তমান সংসদের প্রথম বছরের পাঁচটি অধিবেশন পর্যবেক্ষণকারী ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, নির্বাচনী মহাজোটে একটি দল (জাতীয় পার্টি) প্রধান বিরোধী দল হওয়ায় এর শক্তিশালী ভূমিকার অভাব রয়েছে। সরকারের জবাবদিহিতা প্রতিষ্ঠায়। প্রধান বিরোধী দল সরকারের পদক্ষেপের সতর্কতার সাথে সমালোচনা করেছে, কিন্তু আইন প্রণয়নে এর ভূমিকা আশানুরূপ হয়নি। বেশিরভাগ সময়, প্রধান বিরোধী দলের সদস্যরা ক্ষমতাসীন দলের সদস্যদের পাশে থাকেন, অন্যান্য বিরোধী সদস্যদের তীব্র সমালোচনা করেন এবং তাদের বক্তৃতায় বাধা দেন। বিরোধী দলের অন্যান্য সদস্যরা সরকারের পদক্ষেপের সমালোচনা করেছেন।

বর্তমান সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগের ৩০১টি আসন রয়েছে, যার মধ্যে ৬৩টি মহিলা সংরক্ষিত রয়েছে। এ ছাড়া শরিকদের রয়েছে আরও ১০টি আসন। প্রধান বিরোধী দল জাতীয় পার্টির রয়েছে ৫টি মহিলা আসনসহ ২৫টি আসন। তবে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার মাধ্যমে নির্বাচনে প্রার্থী দেয় জাতীয় পার্টি।

অন্যদিকে দেশের অন্যতম বৃহৎ দল বিএনপির সংরক্ষিত নারী আসনসহ মাত্র ৬টি আসন রয়েছে। বিএনপির জোটের শরিক হিসেবে নির্বাচনে অংশগ্রহণকারী গণফোরামের দুটি আসন রয়েছে।

বর্তমান সংসদের ১৬টি অধিবেশনের মধ্যে গত বছর ৬টি অধিবেশনের মেয়াদ ছিল মাত্র ৪৮ কার্যদিবস। বাজেট অধিবেশনও ছিল। আগের বছরের পাঁচটি অধিবেশনের মেয়াদ ছিল ৫৩ কার্যদিবস। প্রথম বছরের পাঁচটি অধিবেশন ১০৪ কার্যদিবস স্থায়ী হয়েছিল।

জাতীয় পার্টি প্রকৃত বিরোধী দল কি না, এমন প্রশ্ন প্রায়ই সংসদের কার্যক্রমে উঠেছে। বিশেষ করে বিএনপির হারুনুর রশীদ ও সংরক্ষিত মহিলা আসনের সদস্য রুমিন ফারহানার তৎপরতা নজর কেড়েছে সংশ্লিষ্ট সবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *